রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধ থাকবে ১০ দিন, শঙ্কায় ইউরোপ

Looks like you've blocked notifications!
রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস সরবরাহের সবচেয়ে বড় পাইপলাইন ‘নর্ড স্ট্রিম ১’-এ আজ সোমবার থেকে বার্ষিক সংস্কার কার্যক্রম শুরু হতে যাচ্ছে। ছবি : রয়টার্স

রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস সরবরাহের সবচেয়ে বড় পাইপলাইন ‘নর্ড স্ট্রিম ১’-এ আজ সোমবার থেকে বার্ষিক সংস্কার কার্যক্রম শুরু হতে যাচ্ছে। এ কার্যক্রমে প্রায় ১০ দিন গ্যাস সরবরাহ বন্ধ থাকতে পারে জার্মানিতে।

তবে সংশ্লিষ্টরা আশঙ্কা করছেন—গ্যাস বন্ধের সময়সীমা ইউক্রেনের যুদ্ধের কারণে আরও বাড়তে পারে। আজ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বাল্টিক সমুদ্রের নিচ দিয়ে ‘নর্ড স্ট্রিম ১’ পাইপলাইনের মাধ্যমে বছরে ৫৫ বিলিয়ন ঘন মিটার (বিসিএম) গ্যাস রাশিয়া থেকে জার্মানিতে প্রবাহিত হয়। আপাতত ১১ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত চলবে সংস্কার কাজ।

গত মাসে রাশিয়া নর্ড স্ট্রিমের মোট সক্ষমতার ৪০ শতাংশ প্রবাহ কমিয়ে দেয়। কারণ হিসেবে তারা জানায়, পাইপলাইনের একটি যন্ত্রাংশ বিকল হয়ে যাওয়ায় সেটি মেরামতের জন্য জার্মান সংস্থা সিমেনস-এর কানাডা কার্যালয়ে পাঠানো হয়েছে, যেটি এখনও মেরামত হয়ে ফিরে আসেনি।

কানাডা জানিয়েছে—মেরামত করা টারবাইনটি তারা ফিরিয়ে দেবে। তবে, সঙ্গে তারা এটিও জানায়—রাশিয়ার জ্বালানি খাতের বিরুদ্ধে বিধিনিষেধের আওতা আরও বাড়াবে দেশটি।

ইউরোপের দেশগুলোর আশঙ্কা—রাশিয়া রক্ষণাবেক্ষণের সময়সীমাকে দীর্ঘায়িত করবে, যাতে ইউরোপের গ্যাস সরবরাহ আরও বিপর্যস্ত হয়ে পড়ে। ফলে আসন্ন শীত মৌসুমে গ্যাসের সংরক্ষণের পরিকল্পনায় বিঘ্ন ঘটবে এবং এরই মধ্যে চলতে থাকা গ্যাস সংকট আরও ঘনীভূত হবে। এমন পরিস্থিতিতে সরকারগুলোকে দাম বাড়ানো সহ অন্যান্য জরুরি উদ্যোগ নিতে হবে, যার নেতিবাচক প্রভাব পড়বে গ্রাহকদের ওপর।

জার্মান অর্থমন্ত্রী রবার্ট হাবেক দাবি করেন, রাশিয়া সংস্কারের অজুহাত তুলে দীর্ঘ সময় ধরে গ্যাস সরবরাহ বন্ধ রাখতে পারে।

‘হয়তো তারা বলবে, আমরা এখন আর পাইপলাইন চালু করতে পারছি না’, বলেন হাবেক।

তবে, রাশিয়া তেল ও গ্যাসের মাধ্যমে রাজনৈতিক চাপ সৃষ্টির চেষ্টা চালাচ্ছে—এ ধরনের দাবিকে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ উড়িয়ে দেন। তিনি জানান, সংস্কারের জন্য সরবরাহ বন্ধ একটি নিয়মিত ও পূর্বনির্ধারিত কার্যক্রম। কেউ নতুন করে কোনো ধরনের সংস্কার ‘আবিষ্কার’ করছে না, দাবি করেন পেসকভ।