রাশিয়ার সঙ্গে যুদ্ধে ২৬২ ইউক্রেনীয় অ্যাথলেট নিহতের দাবি

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি ফ্রিপিক থেকে নেওয়া

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ এক বছর পেরিয়েছে। এ যুদ্ধে এখন পর্যন্ত ২৬২ ইউক্রেনীয় অ্যাথলেট মারা গেছে বলে দাবি করছে দেশটির ক্রীড়ামন্ত্রী ভাদিম হুটসেট। একইসঙ্গে রুশ হামলায় ইউক্রেনের ৩৬৩টি ক্রীড়া অবকাঠামো ধ্বংস হয়ে গেছে বলেও জানিয়েছে তিনি। আজ রোববার (২ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

বর্তমানে ইউক্রেনে রয়েছেন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জিমন্যাস্টিকসের প্রেসিডেন্ট মোরিনারি ওয়াতানাব। তাঁর সঙ্গে সাক্ষাতের সময় ভাদিম হুটসেট এসব কথা বলেন। হুটসেট বলেন, ‘অলিম্পিক বা অন্যান্য ক্রীড়া প্রতিযোগিতায় রাশিয়ার কোনো অ্যাথলেটকে অনুমতি দেওয়া উচিত নয়।’

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ওয়েবসাইটে প্রকাশিত ট্রান্সক্রিপ্ট অনুসারে হুটসেট বলেছেন, ‘তারা (রাশিয়ার অ্যাথলেট) সকলেই এই যুদ্ধকে সমর্থন করে এবং এই যুদ্ধের সমর্থনেই বিভিন্ন ইভেন্টে যোগ দিয়ে থাকে তারা।’

প্রতিবেদনে রয়টার্স বলছে, আন্তর্জাতিক বিভিন্ন প্রতিযোগিতায় রাশিয়ান এবং বেলারুশিয়ান অ্যথলেটদের নিরপেক্ষ হিসেবে থেকে ধীরে ধীরে ফিরে আসার সুযোগ দেওয়ার সুপারিশ করেছে অলিম্পিক কমিটি। তবে, ২০২৪ সালে অনুষ্ঠিতব্য প্যারিস অলিম্পিকে রুশ ও বেলারুশের অ্যাথলেটদের অংশগ্রহণের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি সংস্থাটি।

এদিকে, গত শুক্রবার ইউক্রেন কর্তৃপক্ষ বলেছে, রুশ অ্যাথলেটদের সঙ্গে যদি ইউক্রেনীয়দের প্রতিদ্বন্দ্বিতা করতে হয়, তবে ২০২৪ সালের অলিম্পিকে অংশ নেবে না তারা। তবে, কিয়েভ কর্তৃপক্ষের এ বক্তব্যের সমালোচনা করছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

রুশ হামলায় ইউক্রেনের কতজন অ্যাথলেট নিহত হয়েছে বা  কতগুলো ক্রীড়া অবকাঠামো ধ্বংস হয়েছে তা স্বাধীনভাবে যাচাই করতে পারেনি রয়টার্স।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক আগ্রাসন চালায় রাশিয়া। এরপরেই প্রতিবেশী দেশ দুটির মাঝে যুদ্ধ বাধে। যুদ্ধে অংশ নিতে তাকে ইউক্রেনীয় জাতীয় পর্যায়ের অ্যাথলেটরা।