রাশিয়ার হামলা জোরদার, খেরসন ছাড়ছে বাসিন্দারা

Looks like you've blocked notifications!
ইউক্রেনের খেরসনে হামলা জোরদার করেছে রুশ সেনাবাহিনী। এরই জেরে শহরটি ছেড়ে যাচ্ছেন বেসামরিক নাগরিকরা। ছবি : সংগৃহীত

ইউক্রেনের খেরসনে হামলা জোরদার করেছে রুশ সেনাবাহিনী। এরই জেরে শহরটি ছেড়ে যাচ্ছেন বেসামরিক নাগরিকরা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

খেরসনের ট্রেন স্টেশনে দেখা গেছে, ১৩ বছর বয়সি নিকা সেলিবানোভা দুই হাত উঁচিয়ে ‘হার্ট শেপ’ দেখিয়ে বন্ধুকে বিদায় জানাচ্ছে। এ সময় তাঁর বন্ধু ইন্নাও আবেগে আপ্লুত হয়ে পড়েন। এর আগে একে অপরকে জড়িয়ে ধরে কাঁদেন দুই বন্ধু। নিকার কোলে থাকা পোষ্য কুকুরটিকেও আদর করে দেয় ইন্না।

নিকার মা এলেনা বলেন, ‘আগে যেখানে দিনে ১০ বারের মতো হামলার শব্দ শোনা যেত, এখন সেখানে ৭০ থেকে ৮০ বারে দাঁড়িয়েছে। আতঙ্কেই শহর ছাড়ছি। ইউক্রেন এবং আমার প্রিয় শহর খেরসনকে অনেক ভালোবাসি, তবুও ছেড়ে যেতে হচ্ছে।’

তাঁদের মতো আরও অনেক বাসিন্দাকে বিমর্ষ চিত্তে শহরটি ছাড়তে দেখা যায়। পরিস্থিতি এতটাই অনিশ্চিত যে অনেকে জানেন না আর ফিরে আসা হবে কিনা খেরসনে।

বড়দিনের পর থেকে এ পর্যন্ত চারশ এর বেশি বেসামরিক খেরসন ছেড়ে যায়। শহরটিতে রুশ সামরিক বাহিনীর বোমা হামলার পরই এমন পরিস্থিতি সৃষ্টি হয়। মঙ্গলবার সেখানকার একটি হাসপাতালের প্রসূতি বিভাগে হামলা চালানো হয়। যদিও হতাহতের খবর পাওয়া যায়নি।

অনেকেই শহর ছাড়ছেন নিজ ব্যবস্থায়। আবার অনেকে ইউক্রেন সরকারের উদ্ধার কার্যক্রমে অংশ হিসেবে ট্রেনে করে খেরসন ছাড়ছেন। স্টেশনে মানুষের লম্বা লাইন পড়ে যায়। এ ছাড়া সড়কেও দেখা যায় গাড়ির দীর্ঘ সারি।