রাশিয়ায় কয়লা খনিতে দুর্ঘটনায় নিহত বেড়ে ৫২

Looks like you've blocked notifications!
রাশিয়ার সাইবেরিয়ায় একটি কয়লা খনিতে দুর্ঘটনায় অন্তত ৫২ জন নিহত হয়েছেন। : রয়টার্স

রাশিয়ায় এক দশকের মধ্যে ভয়াবহতম খনি দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৫২ জনে দাঁড়িয়েছে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

রাশিয়ার সাইবেরিয়ায় গতকাল বৃহস্পতিবার একটি কয়লা খনিতে আগুন ধরে গেলে গ্যাসে দমবন্ধ হয়ে প্রাথমিকভাবে অন্তত ১১ জন নিহত হওয়ার খবর দিয়েছিল বার্তা সংস্থা রয়টার্স। আরও কয়েক ডজন মানুষ খনির ভেতরে আটকা পড়ায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন স্থানীয় কর্মকর্তারা।

এরপর রাতে নিখোঁজ খনি শ্রমিকদের উদ্ধারের অভিযান ব্যর্থ হলে নিহতের সংখ্যা বাড়ে। বেশ কয়েকজন উদ্ধারকারীর দমবন্ধ হওয়ার উপক্রম হলে অভিযান বন্ধ করে দিতে বাধ্য হয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। জরুরি পরিষেবার একটি সূত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, খনিতে আটকাপড়াদের মধ্যে ‘কেউ বেঁচে নেই’।

কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, দুর্ঘটনার পর আহত অবস্থায় ৪৯ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। আহতদের মধ্যে কয়েক জনের ধোঁয়ায় বিষক্রিয়া হয়েছে। এবং চার জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

গতকাল বৃহস্পতিবার সাইবেরিয়ার কেমেরোভো অঞ্চলের লিস্টভ্যাজনায়া খনিতে এ দুর্ঘটনা ঘটে।

স্থানীয় জরুরি পরিষেবার বরাত দিয়ে রাশিয়ার সংবাদ সংস্থা তাস বলেছে, তুষারাচ্ছন্ন কেমেরোভো অঞ্চলের লিস্টভ্যাজনায়া খনির বায়ু চলাচলের স্থানে কয়লার ধূলিকণায় আগুন ধরে যায়। এর ফলে খনিটি ধোঁয়ায় ছেয়ে যায়।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, রাশিয়ার রাজধানী মস্কো থেকে প্রায় সাড়ে তিন হাজার কিলোমিটার দূরে দুর্ঘটনাস্থলে উদ্ধারকর্মী ও অ্যাম্বুলেন্স ছুটছে। ব্যাপক তুষারপাত হওয়ায় পুলিশ সদস্যদের খনির বাইরে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

দেশটির জরুরি সেবাবিষয়ক মন্ত্রণালয় বলেছে, খনির ভেতরে ধোঁয়া ছড়িয়ে পড়ায় ২৮৫ জনের মতো কর্মীর বেশির ভাগ সেখান থেকে বেরিয়ে আসেন। যদিও কী কারণে এ ধোঁয়ার সৃষ্টি হয়েছে সে বিষয়ে কিছু জানায়নি মন্ত্রণালয়।