রাশিয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার কার্যালয় বন্ধে প্রস্তাব পাস

Looks like you've blocked notifications!

রাশিয়ার বিরুদ্ধে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় (ডব্লিউএইচও) ইউরোপীয় অঞ্চলের সদস্যরা একটি রেজুলেশন পাস করায়, দেশটিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কার্যালয় বন্ধ হচ্ছে। ইউক্রেনে আগ্রাসনের কারণে রাশিয়ার বিরুদ্ধে এই রেজুলেশন পাস হওয়ার পর কার্যালয় বন্ধ করার পাশাপাশি দেশটিতে সংস্থাটির যেসব বৈঠক হওয়ার কথা ছিল, সেগুলোও স্থগিত করা হয়েছে।

আজ মঙ্গলবার রাশিয়ার বিরুদ্ধে ওই রেজুলেশন পাস করে বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

রেজুলেশনে ইউক্রেনের স্বাস্থ্য খাতে জরুরি অবস্থার কথা উল্লেখ করে বলা হয়, রাশিয়ার সামরিক পদক্ষেপের ফলে ব্যাপক প্রাণহানির পাশাপাশি দীর্ঘস্থায়ী এবং সংক্রামক রোগ ছড়িয়ে পড়ার ঝুঁকি অনেক বেড়ে গেছে।

ওই রেজুলেশন নিয়ে ভোটাভুটির জন্য আজ মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় অঞ্চলের একটি বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়। ইউক্রেন ও ইউরোপীয় ইউনিয়ন ওই রেজুলেশনের পক্ষে সমর্থন দেয়। রেজুলেশনের পক্ষে ৪৩টি দেশ ভোট দেয়। বিপক্ষে ভোট দিয়েছে রাশিয়া, বেলারুশ ও তাজিকিস্তান। অপরদিকে দুটি দেশ ভোট প্রদান থেকে বিরত থাকে।

রেজুলেশনের পক্ষে যারা মত দিয়েছেন তারা বলেন, এটা মস্কোকে বিচ্ছিন্ন করে দেওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক পদক্ষেপ। তবে এর কারণে রাশিয়ার স্বাস্থ্য ব্যবস্থার ওপর যাতে বড় ধরনের কোনো প্রভাব না পড়ে, তার সর্বোচ্চ চেষ্টা করবেন।

সভায় রাশিয়ার দূত আন্দ্রেই প্লুৎনিৎস্কি রেজুলেশনের বিরোধিতা করে বলেন, ‘আমি এতে খুবই মর্মাহত হয়েছি। আমরা বিশ্বাস করি এটি বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবা ব্যবস্থার জন্য একটি বিশাল ক্ষতির মুহূর্ত।’

তবে কেউ কেউ আবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমালোচনা করে বলেছেন, সংস্থাটি রাশিয়ার বিরুদ্ধে যে ব্যবস্থা নিয়েছে, তা যথেষ্ট নয়।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। তাদের দাবি, ইউক্রেনের রুশভাষীর নিরাপত্তা নিশ্চিত করতে ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ পরিচালনা করছে। অপরদিকে, ইউক্রেন ও তাদের পশ্চিমা মিত্ররা বলছে, রাশিয়া বিনা উসকানিতে ইউক্রেনে যুদ্ধ শুরু করেছে।