রুশদিকে সমর্থন করায় হ্যারি পটারের লেখককে হুমকি

Looks like you've blocked notifications!
সালমান রুশদি (বাঁয়ে) ও জে কে রাউলিং। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ঔপন্যাসিক সালমান রুশদির ওপর হামলার ঘটনায় রুশদির পাশে দাঁড়ানোয় স্কটিশ লেখক জে কে রাউলিংকে হুমকি দেওয়া হয়েছে। হুমকির বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে স্কটল্যান্ডের পুলিশ। বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

হ্যারি পটারের লেখক জে কে রাউলিং হুমকির একটি স্ক্রিনশট শেয়ার করেছেন। তাতে লেখা, ‘চিন্তা করবেন না, এবার আপনার পালা।’ 

যে টুইটার হ্যান্ডল থেকে ওই হুমকি দেওয়া হয়েছে সেটি থেকে সালমান রুশদির ওপরে হামলাকারী হাদি মাতারের প্রশংসাসূচক পোস্টও করা হয়েছে বলে জানা যায়।

পরে অন্য পোস্টে জে কে রাউলিং জানিয়েছেন, পুলিশ এরই মধ্যে তদন্ত শুরু করেছে। ওই ব্যবহারকারীকে শনাক্ত করার চেষ্টা করা হচ্ছে।

গত শুক্রবার সন্ধ্যায় নিউইয়র্কের বিখ্যাত শাতাকুয়া ইনস্টিটিউটে একটি অনুষ্ঠান চলাকালে ছুরিকাঘাতে গুরুতর আহত হন ৭৫ বছর বয়সি লেখক সালমান রুশদি। অনুষ্ঠানের মঞ্চে নিজের আসনে বসার পর যখন রুশদিকে পরিচয় করিয়ে দেওয়া হচ্ছিল, ঠিক সেসময়ই তাঁকে ছুরিকাঘাত করা হয়। ওই অনুষ্ঠানে তাঁর বক্তব্য দেওয়ার কথা ছিল।

রুশদির ওপর সন্দেহভাজন হামলাকারীর বিরুদ্ধে হত্যাচেষ্টার অভিযোগ আনা হয়েছে। এ হামলার সন্দেহে আটক হাদি মাতারকে (২৪) জামিন না দিয়ে রিমান্ডে নেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

এদিকে, সালমান রুশদি সেরে উঠতে শুরু করেছেন বলে জানিয়েছেন তাঁর এজেন্ট অ্যান্ড্রু উইলি। তবে, পুরোপুরি সুস্থ হতে দীর্ঘ সময়ের প্রয়োজন। এর আগে গতকাল শনিবার রুশদির এজেন্ট জানান, রুশদির ভেন্টিলেটর (কৃত্রিম উপায়ে শ্বাস-প্রশ্বাস নেওয়ার প্রক্রিয়া) খুলে নেওয়া হয়েছে এবং তিনি কথা বলতে পারছেন।