রাশিয়া-যুক্তরাষ্ট্র বন্দি বিনিময়

রুশ অস্ত্র ব্যবসায়ীর বিনিময়ে মার্কিন বাস্কেটবল তারকা মুক্ত

Looks like you've blocked notifications!
মার্কিন বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রাইনার (বাঁয়ে) ও রুশ অস্ত্র ব্যবসায়ী ভিক্টর বাউট। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের কারাগারে ১২ বছর ধরে বন্দি থাকা কুখ্যাত রুশ অস্ত্র ব্যবসায়ী ভিক্টর বাউটের মুক্তির বিনিময়ে কারাবন্দি মার্কিন বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রাইনারকে মুক্তি দিয়েছে রাশিয়া।

রুশ বার্তা সংস্থাগুলো জানিয়েছে, দু’দেশের মধ্যে এ বন্দি বিনিময় হয়েছে বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) আবুধাবি বিমানবন্দরে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এক টুইটে বলেছেন, দুইবার অলিম্পিক গোল্ড মেডেলের অধিকারী ব্রিটনি গ্রাইনার নিরাপদে আছেন। তিনি বিমানে করে বাড়ি ফেরার পথে রয়েছেন।

বিবিসি জানায়, গত ফেব্রুয়ারিতে মস্কোর একটি বিমানবন্দর থেকে গ্রাইনারকে আটক করা হয়। তার লাগেজে গাঁজার তেল থাকা ভেপ কার্টিজ পাওয়া গিয়েছিল। রাশিয়ায় এটি নিষিদ্ধ।

রাশিয়া ২৪ ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন শুরুর আগে দিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে টান টান উত্তেজনাকর পরিস্থিতিতে থাকার সময় মার্কিন এই বাস্কেটবল খেলোয়াড়কে আটক করে।

পরে গত অগাস্টে মাদক মামলায় গ্রাইনারকে ৯ বছরের কারাদণ্ড দেন রাশিয়ার একটি আদালত। গত মাসে তাকে একটি কুখ্যাত বন্দিশিবিরে পাঠানো হয়।

যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসন গত জুলাইয়ে বন্দি বিনিময়ের প্রস্তাব দেয়। মস্কো দীর্ঘদিন ধরেই বাউটের মুক্তি দাবি করে আসছিল। শেষ পর্যন্ত দুদেশের মধ্যে বন্দি বিনিময় হওয়ার খবরটি নিশ্চত করে জানিয়েছে রুশ পররাষ্ট্রমন্ত্রণালয়।

এক বিবৃতিতেমন্ত্রণালয় বলেছে, রুশ নাগরিক দেশে ফিরে এসেছেন। যদিও তিনি এখনও রাশিয়ার মাটিতে পা দিয়েছেন বলে মনে করা হচ্ছে না। রাশিয়ার গণমাধ্যমগুলো বলছে, তিনি এখনও রাজধানী মস্কোর কাছের ভনুকোভো বিমানবন্দরের পথে রয়েছেন।

এই বন্দি বিনিময়ের অংশ হিসাবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কুখ্যাত রুশ অস্ত্র ব্যবসায়ী বাউটের ২৫ বছরের জেলের সাজা কমিয়ে তাকে মুক্তি দেওয়ার একটি নির্দেশনামায় সই করেছেন।

মার্কিন বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রাইনার (বাঁয়ে) ও রুশ অস্ত্র ব্যবসায়ী ভিক্টর বাউট। ছবি : সংগৃহীত

ভিক্টর বাউট যুদ্ধবাজ সব নেতা এবং দুবৃত্ত সরকারগুলোর কাছে অস্ত্র বিক্রি করতেন। বিশ্বের অন্যতম ‘মোস্ট ওয়ান্টেড ম্যান’ হয়ে উঠেছিলেন তিনি। ‘মৃত্যু ব্যবসায়ী’ নামেও তিনি পরিচিতি পান।