রুশ করোনা ভ্যাকসিনের উদ্ভাবককে শ্বাসরোধে হত্যা

Looks like you've blocked notifications!
রাশিয়ার তৈরি করোনার ভ্যাকসিন স্পুটনিক ভি। ছবি : রয়টার্স

রাশিয়ার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’র উদ্ভাবক দলের বিজ্ঞানী আন্দ্রেই বোতিকোভকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে। নিজের অ্যাপার্টমেন্ট থেকে এই বিজ্ঞানীর মরদেহ উদ্ধার করেছে দেশটির পুলিশ। এ ঘটনায় একজনকে আটকও করা হয়েছে। রাশিয়ার গণমাধ্যমের বরাতে আজ শনিবার (৪ মার্চ ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

রুশ ফেডারেশনের বরাতে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস জানিয়েছে, গত বৃহস্পতিবার নিজের অ্যাপার্টমেন্ট থেকে ৪৭ বছর বয়সী বোতিকোভের মরদেহ উদ্ধার করা হয়। গামলেয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার ফর ইকোলজি অ্যান্ড ম্যাথমেটিক্সে জ্যৈষ্ঠ বিজ্ঞানী হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি।

২০২২ সালে মহামারির সময়ে স্পুটনিক ভি ভ্যাকসিন উদ্ভাবন করা হয়। ১৮ বিজ্ঞানীর একটি টিম এই উদ্ভাবনটি করে। এতে যুক্ত ছিলেন বোতিকোভ। ভ্যাকিসন আবিষ্কারের জন্য ২০২১ সালে রাশিয়ার ফাদারল্যান্ড পুরস্কারে ভূষিত হন বোতিকোভ। খোদ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাঁর হাতে এই পুরস্কার তুলে দেন।

বোতিকোভের ইস্যুতে তদন্তকারীরা সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে বলেন, ‘তাঁর মৃত্যুকে হত্যা হিসেবে তদন্ত করা হচ্ছে।’

তদন্তকারীদের মতে, ২৯ বছর বয়সী এক যুবকের সঙ্গে বাগবিতণ্ডা হয় বোতিকোভের। এ সময় এই বিজ্ঞানীকে বেল্ট দিয়ে শ্বাসরোধ করে পালিয়ে যায় ওই যুবক। আইন প্রয়োগকারী সংস্থাগুলো বলছে, এই হত্যাকাণ্ড পারিবারিক দ্বন্দ্বের কারণে হয়েছে।