রুশ সেনাদের ইউক্রেন ছাড়ার আহ্বান জাতিসংঘের

Looks like you've blocked notifications!
ইউক্রেন যুদ্ধ তথা রুশ আগ্রাসন বন্ধে ফের সরব হয়েছে জাতিসংঘ। ছবি : রয়টার্স

দিন-সপ্তাহ-মাসের পর মাস পেরিয়ে ইউক্রেন যুদ্ধ গড়ালো দ্বিতীয় বছরে। পূর্ব ইউরোপের এই দেশটিতে যুদ্ধ তথা রুশ আগ্রাসন বন্ধে ফের সরব হয়েছে জাতিসংঘ।

সংস্থাটি রাশিয়াকে অবিলম্বে এবং নিঃশর্তভাবে ইউক্রেন থেকে রুশ সৈন্য প্রত্যাহারের আহ্বান জানিয়েছে। গতকাল বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) ভোটাভুটির মাধ্যমে এই আহ্বান জানায় জাতিসংঘ। আজ শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি এবং ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার ভোটাভুটির মাধ্যমে রাশিয়াকে অবিলম্বে এবং নিঃশর্তভাবে ইউক্রেন থেকে তার সৈন্য প্রত্যাহারের দাবি জানিয়েছে জাতিসংঘ। একই সঙ্গে যুদ্ধের এক বছর পূর্তি উপলক্ষে সেখানে স্থায়ী শান্তি প্রতিষ্ঠারও আহ্বান জানানো হয়।

এএফপি বলছে, ইউক্রেনের সমস্ত এলাকা থেকে বিনা শর্তে রুশ সৈন্য প্রত্যাহারে আনীত নতুন এক প্রস্তাবের ভোটাভুটিতে ব্যাপক সমর্থন পেয়েছে কিয়েভ। এদিন ভোটাভুটিতে জাতিসংঘের ১৯৩ সদস্যের মধ্যে ১৪১ সদস্যের সমর্থন পায় কিয়েভ।

অন্যদিকে প্রস্তাবের বিরোধিতা করে সাত সদস্য রাষ্ট্র। এছাড়া ভারত ও চীনসহ ৩২টি সদস্য রাষ্ট্র ভোটদান থেকে বিরত ছিল।

নৃশংস এই যুদ্ধের প্রথম বার্ষিকীর প্রাক্কালে হওয়া এই ভোটভুটিতে গত বছরের অক্টোবরের তুলনায় কিয়েভের প্রতি সমর্থন সামান্য পরিবর্তিত হয়েছে। সেসময় ১৪৩টি দেশ রাশিয়ার চারটি ইউক্রেনীয় অঞ্চলকে সংযুক্ত করার ঘোষণার নিন্দায় ভোট দিয়েছিল।