রোহিঙ্গা গণহত্যা নিয়ে আন্তর্জাতিক আদালতের আদেশ ২৩ জানুয়ারি

Looks like you've blocked notifications!
নেদারল্যান্ডসের হেগে অবস্থিত জাতিসংঘের আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস। ছবি : সংগৃহীত

আফ্রিকার দেশ গাম্বিয়ার করা মামলায় আগামী ২৩ জানুয়ারি মিয়ানমারের বিরুদ্ধে সংখ্যালঘু রোহিঙ্গা গণহত্যার অভিযোগের বিষয়ে অন্তর্বর্তীকালীন আদেশ দেবে জাতিসংঘের আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, গতকাল সোমবার গাম্বিয়ার আইন মন্ত্রণালয় এক টুইটবার্তায় এই তথ্য জানিয়েছে। ২০১৯ সালের ১০ থেকে ১২ ডিসেম্বর নেদারল্যান্ডসের হেগে অবস্থিত ওই আদালতে এ মামলার শুনানি হয়।

২০১৭ সালের আগস্টে রাখাইনে রোহিঙ্গাদের ওপর পূর্বপরিকল্পিতভাবে জাতিগত নিধন অভিযান চালানো হয়। সেনাবাহিনী ও উগ্রবাদী বৌদ্ধরা হত্যা, গণধর্ষণ ও ঘরবাড়িতে অগ্নিসংযোগ করলে নতুন করে সাত লাখের বেশি সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম জীবন বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসেন।

এই নৃশংসতাকে ‘গণহত্যা’ আখ্যা দিয়ে ২০১৯ সালের ১১ নভেম্বর জাতিসংঘের আদালত আইসিজেতে মামলা করে গাম্বিয়া। মামলায় প্রাথমিক পদক্ষেপ হিসেবে রোহিঙ্গাদের সুরক্ষা ও সংঘাত যাতে আরো না বাড়ে, এ জন্য জরুরি পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিতে আদালতের প্রতি আহ্বান জানিয়েছে দেশটি।

আদালতে মিয়ানমারের প্রতিনিধিত্ব করা দেশটির স্টেট কাউন্সিলর ও শান্তিতে নোবেলজয়ী অং সান সু চি গণহত্যার অভিযোগ অস্বীকার করেছেন। তাঁর দাবি, এ বিষয়ে মামলা পরিচালনার এখতিয়ার জাতিসংঘের আদালতের নেই। গণহত্যার অভিযোগ খারিজ করতে বিচারককে তিনি আহ্বান জানান।