লেবাননে বিক্ষোভে গুলি, নিহত বেড়ে পাঁচ

Looks like you've blocked notifications!
লেবাননের বন্দর বিস্ফোরণের তদন্তকারী বিচারকের বিরুদ্ধে প্রতিবাদে বৈরুতে নিহতের সংখ্যা বেড়ে পাঁচ হয়েছে। ছবি : সংগৃহীত

লেবাননের স্বরাষ্ট্রমন্ত্রী বাসম মৌলভী জানিয়েছেন, গত বছরের বন্দর বিস্ফোরণের তদন্তকারী বিচারকের বিরুদ্ধে প্রতিবাদে বৈরুতে নিহতের সংখ্যা বেড়ে পাঁচ হয়েছে। এর আগে সেনাবাহিনীর বরাতে স্থানীয় ও আন্তর্জাতিক কয়েকটি গণমাধ্যম প্রাথমিকভাবে তিনজন নিহত হয় বলে জানায়।

প্রাথমিকভাবে জানা যায়, লেবাননের শিয়া রাজনৈতিক দল হিজবুল্লাহ ও আমল মুভমেন্টকে সমর্থন করে বিক্ষোভে অংশ নিয়ে গুলিবিদ্ধ হয়ে নিহত হন তিন লেবানিজ। এ ঘটনায় আরো প্রায় ২০ জন আহত হন। আজ বৃহস্পতিবার লেবাননের রাজধানী বৈরুতে এ ঘটনা ঘটে। খবর অ্যাসোসিয়েটেড প্রেসের।

দুই শিয়া গোষ্ঠীর শত শত সমর্থক আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ করছিলেন। তারা একটি আবেদন প্রত্যাখ্যান করে যেটি বিচারিক তদন্তকারী তারেক বিতারকে বরখাস্ত করার দাবি করেছিল। যিনি ২০২০ সালে বৈরুত বন্দরে ঘটা বিস্ফোরণের তদন্ত পরিচালনা করছেন।

হিজবুল্লাহ মহাসচিব হাসান নসরুল্লাহ বিতারকে পক্ষপাতদুষ্ট বলে অভিযুক্ত করে বলেন, তার কাজে ‘রাজনৈতিক লক্ষ্যবস্তু জড়িত এবং ন্যায়বিচারের সঙ্গে তার কোনো সম্পর্ক নেই’।

লেবাননের সেনাবাহিনী জানায়, বিক্ষোভকারীরা ‘প্যালেস দ্য জাস্টিস’ অভিমুখে যাত্রা করলে তাদের ওপর গুলি চালানো হয়। 

২০২০ সালের আগস্টে বৈরুতের বন্দরে একটি বিস্ফোরণ ঘটেছিল। এতে ব্যাপক ক্ষতিসাধনের পাশাপাশি ২০০ জনেরও বেশি মানুষ নিহত হয়। এ ঘটনায় লেবাননের ভঙ্গুর অর্থনীতি আরো দুর্বল হয়ে যায়।