শত্রুকে কবর না দিয়ে হাল ছাড়ব না : যুদ্ধে নেমে ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর বার্তা

Looks like you've blocked notifications!
ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ। ছবি : সংগৃহীত

যুদ্ধের ময়দানে নেমে শত্রু বাহিনীকে কঠোর হুঁশিয়ারী দিলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ। দেশটির উত্তরে টিগ্রে অঞ্চলে বিদ্রোহী বাহিনীর বিরুদ্ধে সরকারি বাহিনীকে নেতৃত্ব দিতে যুদ্ধে অংশ নিচ্ছেন তিনি। ইথিওপিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে সংবাদমাধ্যম আলজারিরা এ খবর জানিয়েছে।

বিদ্রোহীদের বিরুদ্ধে বছরব্যাপী চলমান যুদ্ধে সম্মুখসারিতে লড়াইয়ের ঘোষণা দিয়ে টিগ্রে পৌঁছে প্রথম ভিডিও বার্তা দিয়েছেন ২০১৯ সালে নোবেল শান্তি পুরস্কারজয়ী আবি আহমেদ।

ইথিওপিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম এর আগে গত বুধবার জানিয়েছিল, প্রধানমন্ত্রী আবি তাঁর ডেপুটিকে নিয়মিত দায়িত্ব হস্তান্তর করে টিগ্রেয়ান বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণের নেতৃত্ব দিতে যুদ্ধক্ষেত্রে পৌঁছেছেন।

এর পর গতকাল শুক্রবার প্রকাশিত এক ভিডিওতে সেনাপোশাকে সজ্জিত আবি আহমেদকে সামরিক সদস্যদের সঙ্গে হাঁটতে দেখা গেছে।

সেনাবাহিনীর মনোবল সুদৃঢ় রয়েছে দাবি করে রেকর্ড করা এক বিবৃতিতে আবি বলেন, ‘শত্রুকে কবর না দেওয়া পর্যন্ত আমরা হাল ছাড়ব না।’

‘আমরা যা দেখতে চাই, তা হলো—এমন এক ইথিওপিয়া, যা আমাদের ত্যাগের ওপর দাঁড়িয়ে রয়েছে—হয় ইথিওপিয়ার মানুষের জন্য, কিংবা ইথিওপিয়ার জন্য,’ যোগ করেন আবি আহমেদ।

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আরও জানান, দেশটির সামরিক বাহিনী কাসাগিতা অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়েছে। এবং টিগ্রের পার্শ্ববর্তী আফার অঞ্চলের চিফরা ডিস্ট্রিক্ট এবং বুরকা শহর পুনরুদ্ধারের পরিকল্পনা রয়েছে তাদের।

আবি আহমেদ বলেন, ‘শত্রুপক্ষ আমাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার মতো অবস্থানে নেই, আমরা জিতব।’

ইথিওপিয়া সরকার সম্প্রতি যুদ্ধবিষয়ক খবরাখবর গণমাধ্যমে প্রকাশ সীমিত করতে একটি নতুন আদেশ জারি করে। ওই আদেশে ‘সামরিক-সংক্রান্ত আন্দোলন, লড়াইয়ের ফলাফল ও পরিস্থিতি’ সম্পর্কে নন-অফিসিয়াল কোনো তথ্য প্রচার নিষিদ্ধ করা হয়েছে।