শর্তসাপেক্ষে ১২ সপ্তাহ পর্যন্ত গর্ভপাত ঘটাতে পারবেন থাই নারীরা

Looks like you've blocked notifications!
থাইল্যান্ডে শর্তসাপেক্ষে গর্ভধারণের এক থেকে ১২ সপ্তাহ পর্যন্ত গর্ভপাত ঘটানোর বিধান রেখে আইন পাস করা হয়েছে। ছবি : রয়টার্স

থাইল্যান্ডে শর্তসাপেক্ষে গর্ভধারণের এক থেকে ১২ সপ্তাহ পর্যন্ত গর্ভপাত ঘটানোর বিধান রেখে আইন করা হয়েছে। ওই শর্তগুলো হলো- ভ্রূণের ক্ষতির আশঙ্কা, মায়ের জীবনের ঝুঁকি এবং গর্ভাবস্থায় ধর্ষণ ও প্রতারণার শিকার নারীরাই কেবল গর্ভপাত ঘটাতে পারবেন।

বার্তা সংস্থা রয়টার্স ও সিএনএন তাদের প্রতিবেদনে জানায়, গত সোমবার মধ্যরাতে অনুষ্ঠিত সিনেটের এক অধিবেশনে দেশটির আইন প্রণেতারা গর্ভাবস্থার প্রথম সপ্তাহ থেকে ১২ সপ্তাহ পর্যন্ত গর্ভপাতের অনুমতি দেওয়ার পক্ষে ভোট দিয়েছেন। কিন্তু এরপর গর্ভপাত করলে ছয় মাসের জেল বা ১০ হাজার বাথ (৩৩৪ ইউএস ডলার) জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রেখে আইন পাস করে।

এ ব্যাপারে সিনেটর ওয়ানলপ তংখানানুরাক রয়টার্সকে বলেন, ‘এর মানে হলো শর্তসাপেক্ষে গর্ভপাত ঘটানো যাবে এবং আইন অনুযায়ী গর্ভপাতের প্রয়োজন হলে নির্দিষ্ট চিকিৎসকের মাধ্যমে করাতে পারবেন।’

নতুন আইনে বলা হয়েছে, যদি গর্ভকালীন ভ্রূণের দুর্বলতা, মায়ের জীবনের ঝুঁকি, গর্ভাবস্থায় ধর্ষণ ও প্রতারণার শিকার নারীরা চিকিৎসকের মাধ্যমে গর্ভপাত করাতে পারবেন। এর ব্যত্যয় হলে ছয় মাসের কারাদণ্ড বা ১০ হাজার বাথ (৩৩৪ ইউএস ডলার) জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।

অন্যদিকে, নতুন এই গর্ভপাত আইনের বিরোধিতাকারীরা বলেন, এটি নারীর মর্যাদাকে কলঙ্কিত করবে। পাশাপাশি এটি নারীর অধিকারকেও ক্ষুণ্ণ করবে। তাই অবিলম্বে এই আইনের জরিমানার বিষয়টি বাতিল করতে হবে।