শস্যবাহী রুশ জাহাজ আটক করল তুরস্ক

Looks like you've blocked notifications!
রাশিয়ার জাহাজটি কারাসু বন্দরের বাইরে সমুদ্র উপকূল থেকে এক কিলোমিটার দূরে রাখা হয়েছে। ছবি : রয়টার্স

রুশ-দখলিকৃত একটি ইউক্রেনীয় এলাকা থেকে খাদ্যশস্য বহন করে নিয়ে আসা একটি রুশ কার্গো জাহাজ আটক করেছে তুরস্কের কাস্টমস কর্তৃপক্ষ। তুরস্কে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত ভাসিল বদনার স্থানীয় সময় রোববার এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসির।

রুশ ওই কার্গোটির নাম ‘ঝিবেক ঝোলি’ জানান ভাসিল বদনার। জাহাজটি ইউক্রেনের বেরদিয়ানস্ক বন্দর থেকে এসেছিল। এরপর কৃষ্ণসাগরে তুরস্কের কারাসু বন্দরে পৌঁছালে জাহাজটি আটক করা হয়।

এদিকে, জাহাজটি এ মুহূর্তে কারাসু বন্দরের বাইরে সমুদ্র উপকূল থেকে এক কিলোমিটার দূরে রাখা হয়েছে বলে জানিয়েছেন ঘটনাস্থলে থাকা বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদকরা। শেষ খবর পাওয়া পর্যন্ত জাহাজটিকে সেখান থেকে সরানো হয়নি বলে জানা গেছে।

আটক করা ওই জাহাজে থাকা খাদ্যশস্য ইউক্রেনের কোন এলাকা থেকে সংগ্রহ করা হয়েছে, তা জানা যায়নি। তবে, রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনীয় অঞ্চলগুলো থেকে শস্য চুরির অভিযোগ করে আসছে ইউক্রেন। অবশ্য এসব অভিযোগ শরু থেকেই প্রত্যাখ্যান করে এসেছে মস্কো।

এদিকে, রুশ কার্গোটির পরিণতি কী হবে, তা বিষয়টি তদন্তের দায়িত্বে থাকা লোকজনের সঙ্গে আজ সোমবার আলোচনা করে ঠিক করা হবে বলে জানিয়েছেন ভাসিল বদনার।

এর আগে ইউক্রেনের জাপোরিঝঝিয়ায় রুশ-নিয়ন্ত্রিত অঞ্চলগুলোর গভর্নর ইয়েভহেন বালিতস্কি বেরদিয়ানস্ক থেকে ঝিবেক ঝোলির ছেড়ে যাওয়ার খবর জানিয়েছিলেন। সম্প্রতি তাঁকে নিয়োগ দিয়েছে রাশিয়া।

বার্তা আদানপ্রদানের অ্যাপ টেলিগ্রামে ইয়েভহেন বালিতস্কি জানান, সাত হাজার টন খাদ্যশস্য ‘বন্ধুসুলভ’ দেশগুলোতে পাঠানো হবে। এবং শস্যবাহী কার্গোগুলোকে নিরাপত্তা দেবে কৃষ্ণসাগরে অবস্থান করা রাশিয়ার নৌবহর।