শিনজো আবের শেষকৃত্য আজ

Looks like you've blocked notifications!
সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের শেষ বিদায় জানাতে মানুষের ঢল। ছবি : সংগৃহীত

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের শেষকৃত্য আজ। এ উপলক্ষে তাঁকে শেষ বিদায় জানাতে কয়েক হাজার মানুষ মঙ্গলবার তাঁর বাসভবনের সামনে জড়ো হন। শোকার্ত নাগরিকেরা আবের মৃতদেহ বহনকারী মোটরগাড়ির ছবি তুলে, ‘আবে সান’ বলে স্লোগান দিয়ে ও ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে প্রিয় নেতাকে বিদায় জানান।

এর আগে গতকাল সোমবার রাতে টোকিওর জোজোজি মন্দিরে আবের জন্য রাত জাগেন পরিবারের ঘনিষ্ঠ কিছু মানুষ, দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং দলের জ্যেষ্ঠ নেতারা।

বার্তা সংস্থা ইউএনবির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। প্রতিবেদন বলছে, দেশটির সবচেয়ে দীর্ঘমেয়াদী দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী আবে দুই বছর আগে পদত্যাগ করার পরেও দেশটির প্রভাবশালী ব্যক্তি ছিলেন। 

গত শুক্রবার পশ্চিমাঞ্চলীয় শহর নারাতে প্রচারণায় বক্তব্য দেওয়ার সময় তাঁকে গুলি করে হত্যা করা হয়। আবের মর্মান্তিক মৃত্যুর দুই দিন পর গত রোববার তাঁর দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি ও জোট শরিকরা সংসদীয় নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করে।

লিবারেল ডেমোক্রেটিক পার্টি ও এর জুনিয়র কোয়ালিশন পার্টনার কোমেইটো কম শক্তিশালী উচ্চ কক্ষের অর্ধেক আসনের জন্য সংখ্যাগরিষ্ঠ ২৪৮ সিটের নির্বাচনে তাদের সম্মিলিত অংশ ১৪৬-এ উন্নীত করেছে। এর ফলে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ২০২৫ সালের একটি নির্ধারিত নির্বাচন পর্যন্ত বাধা ছাড়াই দেশটি শাসন করতে পারবেন।

২০০৬ সালে সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে ৫২ বছর বয়সে জাপানের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এক বছর দায়িত্ব পালনের পর তিনি স্বাস্থ্যগত কারণে দায়িত্ব ত্যাগ করেন। ২০১২ সালে তিনি পুনরায় ক্ষমতায় আসেন।

তিনি জাতিকে পুনরুজ্জীবিত করার এবং তার ‘আবেনোমিক্স’ সূত্রের সাহায্যে দেশের অর্থনীতিকে মুদ্রাস্ফীতিমূলক মন্দা থেকে বের করে আনার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

২০২০ সালে অফিস ছাড়ার আগে আবে জাপানের সবচেয়ে দীর্ঘদিন ক্ষমতায় থাকা এই প্রধানমন্ত্রী কিশোর বয়স থেকেই আলসারেটিভ কোলাইটিসে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর।