শীত শুরুর আগেই রাশিয়াকে রুখে দিতে চান জেলেনস্কি

Looks like you've blocked notifications!
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ছবি : রয়টার্স

শীতকাল শুরুর আগেই রুশ বাহিনীকে রুখে দিতে চান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এ লক্ষ্যে উন্নত দেশগুলোর জোট জি৭-এর নেতাদের কাছে প্রয়োজনীয় সামরিক সহায়তা চেয়েছেন তিনি। খবর বিবিসির।

স্থানীয় সময় সোমবার জার্মানিতে জি৭–এর সম্মেলনে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে বক্তব্য দেন জেলেনস্কি। সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ, জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি উপস্থিত ছিলেন।

সম্মেলনে জেলেনস্কি বলেন, শীতকাল ইউক্রেনের সেনাদের জন্য যুদ্ধ পরিস্থিতি আরও জটিল করে তুলবে। চলতি বছর শেষ হওয়ার আগেই যুদ্ধ শেষ করার জন্য সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যেতে জি৭ দেশগুলোর নেতাদের প্রতি আহ্বান জানান তিনি।

এ সময় ইউক্রেনের প্রেসিডেন্ট রাশিয়ার ওপর চাপ না কমাতে ও শাস্তিমূলক ব্যবস্থা জোরদার করতে জোটের নেতাদের কাছে আরজি জানান। একই সঙ্গে রুশ বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলা ঠেকাতে ভারী অস্ত্র ও আকাশ প্রতিরক্ষা সরঞ্জাম পাঠাতে আগের আহ্বানই নতুন করে তুলে ধরেন। জবাবে জি৭–এর সদস্যদেশ জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর চাপ বাড়াবে জোটটি।

জেলেনস্কির বক্তব্যের পর একটি যৌথ বিবৃতি দিয়েছেন জি৭ জোটের নেতারা। সেখানে ইউক্রেনের প্রতি সহায়তা চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়, ‘যত দিন দরকার হয় আমরা ইউক্রেনের পাশে থাকব এবং অর্থনৈতিক, মানবিক, সামরিক ও কূটনৈতিক সহায়তা চালিয়ে যাব।’