শুক্রাণু দিয়ে ৬০ সন্তানের বাবাকে খুঁজছে কর্তৃপক্ষ, অস্ট্রেলিয়ায় তোলাপাড়!

Looks like you've blocked notifications!
ছবি : রয়টার্স

অস্ট্রেলিয়ায় শুক্রাণু (স্পার্ম) দিয়ে ৬০ শিশুর বাবা হয়েছেন এক ব্যক্তি। তবে, শুক্রাণু দেওয়ার সময় ভিন্ন ভিন্ন নাম ব্যবহার করেছেন তিনি। সম্প্রতি এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট।

প্রতিবেদনে গণমাধ্যমটি জানায়, অস্ট্রেলিয়ায় সমকামী একটি গ্রুপ থেকে নতুন অভিভাবক হওয়াদের আমন্ত্রণ জানানো হয়। সেখানে বেশ কিছু শিশুর চেহারার হুবহু মিল পাওয়া যায়। তখন স্থানীয় আইভিএফ কর্তৃপক্ষকে বিষয়টি অনুসন্ধানের জন্য বলে ওই শিশুদের অভিভাবকরা।

তবে, শুক্রাণুদাতার এখনও পরিচয় শনাক্ত করা যায়নি। তিনি শুক্রাণু দিতে চারটি ভিন্ন নাম ব্যবহার করেছেন বলে জানা গেছে।

পরিচয় না পাওয়া ওই ব্যক্তি প্রথম শুক্রাণু দিয়েছিল ডা. আন্নে ক্লার্কের ক্লিনিকে। ওই চিকিৎসক মার্কিন গণমাধ্যম নিউজ কর্পকে বলেন, ‘আমার ক্লিনিকে ওই শুক্রাণুদাতা মাত্র একবার এসেছিলেন। তখন তিনি তার পরিচয় দেননি।’ 

আন্নে ক্লার্ক আরও বলেন, ‘শুক্রাণু দানের বিপরীতে সে বিভিন্ন উপহার পেয়েছিল। এমনকি অবকাশযাপনের মতো উপহারও পেয়েছিলেন তিনি। তবে, এটি আইনত দণ্ডনীয়।’

দ্য ইন্ডিপেনডেন্ট বলছে, শরীরে কোনো অঙ্গ বা শুক্রাণু দিয়ে কোনো ধরনের উপহার নেওয়া অস্ট্রেলিয়ায় নিষিদ্ধ। এ সত্ত্বেও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে অর্থ কিংবা উপহারের বিনিময়ে অঙ্গ বা শুক্রাণু দেওয়ার বিষয়টি হরহামেশায় দেখা যাচ্ছে। শুক্রাণু দিলে ক্লিনিকে যাওয়া আসা বাবদ ৩৫ পাউন্ড (যুক্তরাজ্যের মুদ্রা) করে পাবে দাতা। এমনকি একজন ব্যক্তি সর্বোচ্চ ১০ পরিবারকে শুক্রাণু দিতে পারবে।