শেষ মুহূর্তে বাতিল হলো পৃথিবীর সর্ববৃহৎ রকেটের যাত্রা

Looks like you've blocked notifications!
ছবি : রয়টার্স

বিশ্বের সবচেয়ে সর্ববৃহৎ ও শক্তিশালী রকেটের উৎক্ষেপণ যাত্রা শেষ মুহূর্তে বাতিল করা হয়েছে। ৪৮ ঘণ্টার জন্য এই উৎক্ষেপণ যাত্রা স্থগিত করা হয়েছে। সর্ববৃহৎ রকেটটি মার্কিন ধনকুবের ইলন মাস্কের কোম্পানি স্পেসএক্সের। এটির নাম দেওয়া হয়েছিল ‘স্টারশিপ’। আজ সোমবার (১৭ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে লন্ডন ভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্স।

আজ টেক্সাস অঙ্গরাজ্যের ‘বোকা চিকা’ ফ্যাসিলিটি থেকে  ক্রুবিহীন এই উৎক্ষেপণ পরীক্ষার কথা ছিল। সেটি স্থগিত করে একটি পরীক্ষামূলক রিহার্সালের সিদ্ধান্ত নেওয়া হয়। দুই স্টেজের রকেটটির উচ্চতা ৩৯২ ফুট (১২০ মিটার), যা স্ট্যাচু অব লিবার্টির থেকে বড়।

যাত্রা বাতিলের ঘোষণা দিয়ে ক্যালির্ফোনিয়াভিত্তিক স্পেস কোম্পানিটি জানায়, ‘মহাকাশে রকেটটির ৯০ মিনিটের যাত্রা আগামী ৪৮ ঘণ্টার জন্য স্থগিত করা হলো। নিম্ন দিকে থাকা রকেটটির একাংশ মহাকাশের হিমায়িত চাপ রাখতে পারবে না, সে জন্যই এমনটি করা হয়েছে। আবহাওয়াসহ সব কিছু ঠিক থাকলে আগামী বুধবার ফের এটি উৎক্ষেপণ করা হবে।’

রয়টার্স বলছে, চাঁদে ও মঙ্গল গ্রহে মানুষ পাঠানোর কথা আগে থেকেই বলে আসছেন ধনকুবের স্পেসএক্সের প্রধান নির্বাহী ইলন মাস্ক। স্টারশিপ রকেটটি মহাকাশে যাওয়া তার উচ্চাকাঙ্ক্ষা প্রতিফলিত করে।