শ্রীলঙ্কার রাজপথে সেনা, কিছুটা শান্ত কলম্বো

Looks like you've blocked notifications!
ছবি : রয়টার্স

শ্রীলঙ্কার প্রধান শহর কলম্বো এখন কিছুটা শান্ত। এতদিন দেশটির প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের পদত্যাগের অপেক্ষায় ছিলেন বিক্ষোভকারীরা। তার আগে দেশ ছাড়েন প্রেসিডেন্ট। ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব পান দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। দায়িত্ব পেয়েই বিক্ষোভ থামাতে সেনাবাহিনীকে দেন ক্ষমতা। এরপর জারি করা কারফিউয়ের মধ্যে ফুঁসে ওঠেন বিক্ষোভকারীরা। স্লোগান দিতে থাকেন—‘রনিল তুমি চলে যাও’। বিক্ষোভের মধ্যে পুলিশের সংঘর্ষে একজনের মৃত্যু হয়। আহত হন অনেকে। পরে কিছুটা শান্ত দেখা যায় কলম্বো। যদিও বিক্ষোভকারীরা বলছেন—প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পদত্যাগ পর্যন্ত থামবেন না তাঁরা।

রয়টার্স, আল-জাজিরা, টাইমস অব ইন্ডিয়াসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে পৃথক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

এদিকে আজ বৃহস্পতিবার পার্লামেন্টের স্পিকারের কাছে ইমেইল পাঠিয়ে গোটাবায়া রাজাপাকসে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করেছেন। রাজাপাকসের পদত্যাগের খবরের কথা জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। সেখানে বলা হয়, পার্লামেন্টের স্পিকারের কাছে ইমেইল পাঠিয়ে গোতাবায়া রাজাপাকসে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করেছেন।

রয়টার্সের প্রতিবেদন বলছে, শ্রীলঙ্কার একটি সরকারি সূত্র জানিয়েছে, অর্থনৈতিক সঙ্কটের মধ্যে চরম বিক্ষোভের মুখে বিদ্রোহীদের কাছ থেকে বাঁচতে গতকাল বুধবার মালদ্বীপে পালিয়ে যান রাজাপাকসে। পরে সেখান থেকে সিঙ্গাপুরে পৌঁছান তিনি। গতকাল থেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্বে রয়েছেন দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।

হিন্দুস্থান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাইরে বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাস ছুড়লে ২৬ বছর বয়সী একজনের শ্বাসকষ্ট দেখা দেয়। পরে হাসপাতালে নেওয়া হলে তাঁর মৃত্যু হয়।