সন্ত্রাসবিরোধী আইনে ‘পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়া’ নিষিদ্ধ

Looks like you've blocked notifications!
কট্টরপন্থী সংগঠন পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়াকে (পিএফআই) নিষিদ্ধ ঘোষণা করেছে ভারত সরকার। ছবি : সংগৃহীত

কট্টরপন্থী সংগঠন পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়াকে (পিএফআই) নিষিদ্ধ ঘোষণা করেছে ভারত সরকার। দেশজুড়ে দুই দফা অভিযানের পর আজ বুধবার সকালে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ ঘোষণা দেয়।

বেআইনি কাজে জন্য অবিম্ববে পিএফআই এবং এর সহযোগী সংগঠনগুলোকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। খবর এনএনআইয়ের।

পিএফআই এবং এর সহযোগী সংগঠন রিহ্যাব ইন্ডিয়া ফাউন্ডেশন, ক্যাম্পস ফ্রন্ট অব ইন্ডিয়া, অল ইন্ডিয়া ইমাম কাউন্সিল, ন্যাশনাল কনফেডারেশন অব হিউম্যান রাইটস অর্গানাইজেশন, ন্যাশনাল ওম্যানস ফ্রন্ট, জুনিয়র ফ্রন্ট, এমপাওয়ার ইন্ডিয়া ফাউন্ডেশন, রিহ্যাব ফাউন্ডেশন কেরালাকেও বেআইনি ঘোষণা করা হয়েছে।

গত এক সপ্তাহে দুবার দেশজুড়ে এই সংগঠনের বিভিন্ন অফিস ও নেতা-কর্মীদের বাড়ি তল্লাশি চালানো হয়েছে। বিভিন্ন ব্যাংকের হিসাব বন্ধ করে দেওয়া হয়েছে। উদ্ধার করা হয় কোটি কোটি টাকা ও বহু গুরুত্বপূর্ণ নথি। আটক করা হয় ২৭০ নেতা-কর্মী-সমর্থককে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অভিযোগ, পিএফআই-এর বেশ কয়েক জন নেতা নিষিদ্ধ সংগঠন স্টুডেন্টস ইসলামিক মুভমেন্ট অব ইন্ডিয়ার সদস্য ছিলেন। জঙ্গি সংগঠন জেএমবির সঙ্গেও তাদের যোগাযোগ মিলেছে।

দেশ বিরোধী কাজের অভিযোগ উঠেছে এই কট্টরপন্থী সংগঠনটির বিরুদ্ধে। তার জেরেই গত কয়েকদিনের অভিযান। গত বৃহস্পতিবার প্রায় ১০ রাজ্যে যৌথ অভিযান চালায় কেন্দ্রীয় সংস্থা এনআইএ এবং ইডি । মঙ্গলবার দ্বিতীয় দফায় কেন্দ্রীয় সংস্থার দেওয়া তথ্যের ভিত্তিতে অভিযানে নামে আট রাজ্যের পুলিশ। তারপরেই বুধবার সকালে পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়াকে নিষিদ্ধ ঘোষণা করা হয়।