সবচেয়ে শক্তিশালী রকেট ‘স্টারশিপে’র পরীক্ষা চালালো স্পেসএক্স

Looks like you've blocked notifications!
টেক্সাসের বোকা চিকায় স্পেসএক্স ফ্যাসিলিটিতে রকেট ‘স্টারশিপ’। ছবি : স্পেসএক্স 

এলন মাস্কের স্পেসএক্স কোম্পানি রকেট নিয়ে তাদের পরীক্ষা-নিরীক্ষার অংশ হিসেবে নতুন রকেট সিস্টেম ‘স্টারশিপ’-এর একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা চালিয়েছে।

এ কাজে প্রকৌশলীরা যা করেছেন তা ‘স্ট্যাটিক ফায়ার’ বা ‘স্থির আগুন’ হিসেবে পরিচিত। এতে রকেটের নিচের অংশের ভিত্তিতে একই সঙ্গে ৩৩টি ইঞ্জিনের মধ্যে ৩১টি চালু করা হয়। কয়েক সেকেন্ড স্থায়ী এ কাজে ইঞ্জিনগুলো চালু হলেও রকেটটি যাতে কোনো ধরনের নড়াচড়া না করে সেজন্য সেটিকে শক্তভাবে আটকে রাখা হয়েছিল।

ধারণা করা হচ্ছে উৎক্ষেপনের পর স্টারশিপ হবে ইতিহাসের সবচাইতে শক্তিশালী কর্মক্ষম রকেট সিস্টেম। আর বৃহস্পতিবারের পরীক্ষার পর স্পেসএক্স কর্তৃপক্ষ আগামীতে রকেটটি উৎক্ষেপনের বিষয়ে সন্তোষ প্রকাশ করেছে। স্থির আগুনের (স্ট্যাটিক ফায়ার) এই পরীক্ষাটি চালানো হয় যুক্তরাষ্ট্রের টেক্সাসে মেক্সিকো লাগোয়া সীমান্তের বোকা চিকা এলাকায় সংস্থাটির আর অ্যাণ্ড ডি ফ্যাসিলিটিতে।

এলন মাস্ক তার টুইটার বার্তায় বলেন, প্রকৌশলীদের দলটি একটি ইঞ্জিন আগে থেকেই বন্ধ রেখেছিলেন যাতে অন্য আরেকটি ইঞ্জিন নিজে থেকে বন্ধ হয়ে যায় আর এ সময় ৩১টি ইঞ্জিন চালু হয়ে যায় এবং কক্ষপথে পৌঁছাতে যথেষ্ট ইঞ্জিন রয়েছে রকেটটিতে।

রকেটটি নিয়ে ভীষণ আশাবাদী এলন মাস্ক এর সাহায্যে কক্ষপথে কৃত্রিম উপগ্রহ ও মানুষ পাঠানোর পরিকল্পনা করছেন।