সব দেশের ভূখণ্ডগত অখণ্ডতার প্রতি সম্মান জানানোর আহ্বান চীনের

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

চীন বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে বলেছে, সকল দেশের ‘ভূখণ্ডগত অখণ্ডতার’ প্রতি সম্মান জানানো উচিত। ইউক্রেনের রাশিয়া অধিকৃত কয়েকটি অঞ্চলে মস্কোর বিতর্কিত অন্তর্ভুক্তিকরণ গণভোট অনুষ্ঠানের পর বেইজিং এমন মন্তব্য করল।

এএফপির বরাতে বাসসের একটি প্রতিবেদন বলছে, চীনের রাষ্ট্রদূত ঝাং জুন বলেন, ‘ইউক্রেন ইস্যুতে আমাদের অবস্থান ও প্রস্তাব  দৃঢ় ও সুস্পষ্ট এবং তা হচ্ছে বিশ্বের সকল দেশের সার্বভৌমত্ব ও ভূখণ্ডগত অখণ্ডতার প্রতি সম্মান জানাতে হবে।’

এর আগে ইউক্রেনের অধিকৃত চার অঞ্চলে অনুষ্ঠিত রাশিয়ার গণভোটের বিষয়ে জাতিসংঘ বলেছেন ‘আন্তর্জাতিক আইন অমান্য করে ইউক্রেনের জবরদখল করা অঞ্চল চারটি নিজ ভূখণ্ডের সঙ্গে যুক্ত করতে ওই লোক দেখানো গণভোটের আয়োজন করেছে।’

ইউক্রেনের চারটি অঞ্চল দোনেৎস্ক, লুহানেস্ক, জাপোরিঝিয়া এবং খেরসনে গত শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত গণভোট আয়োজন করেছে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীরা।

ডয়েচে ভেলের একটি প্রতিবেদন বলছে, ঘুরে ঘুরে ভোটগ্রহণের ব্যবস্থা করছে রাশিয়ার প্রশাসনিক ক্রমকর্তারা। কিন্তু এই ভোটকে অবৈধ বলে দাবি করেছে যুক্তরাজ্য। দেশের পররাষ্ট্র সচিব জেমস ক্লেভারলি বলেছেন, কার্যত বন্দুকের নলের মুখে ভোটগ্রহণ হচ্ছে ওই অঞ্চলে। কারণ, এখনো রাশিয়ার সেনা ওই অঞ্চলে আছে। যদিও গত কয়েকসপ্তাহে ওই অঞ্চলের বেশ কিছু জায়গা ইউক্রেনের সেনা পুনর্দখল করেছে।