সব ভ্রমণ বিধিনিষেধ তুলে নিল যুক্তরাজ্য

Looks like you've blocked notifications!
বিদেশি যাত্রীদের জন্য করোনা বিষয়ক যাবতীয় ভ্রমণ বিধিনিষেধ তুলে নিয়েছে যুক্তরাজ্য। ছবি : সংগৃহীত

বিদেশি যাত্রীদের জন্য করোনা বিষয়ক যাবতীয় ভ্রমণ বিধিনিষেধ তুলে নিয়েছে যুক্তরাজ্য। এখন থেকে টিকা না নেওয়া যাত্রীদেরকে যুক্তরাজ্যে প্রবেশের ক্ষেত্রে আর করোনা টেস্ট করানোর বাধ্যবাধকতা থাকছে না। খবর বিবিসির।

এতদিন বিদেশি যাত্রীদের যুক্তরাজ্যগামী ফ্লাইটে ওঠার অন্তত ৭২ ঘণ্টা আগে করোনা টেস্ট করানো এবং তার রিপোর্ট সঙ্গে রাখা বাধ্যতামূলক ছিল। এমনকি সেই রিপোর্ট সঙ্গে থাকলেও যুক্তরাজ্যে পৌঁছানোর পর বিমানবন্দরে করোনা টেস্ট করাতে হতো বিদেশি যাত্রীদের।

কিন্তু সরকারি ঘোষণা অনুযায়ী, এখন থেকে আর এই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে না বাইরের দেশের কোনো যাত্রীকে। শুক্রবার ভোর চারটা থেকে দেশটিতে কার্যকর করা হয়েছে এই নিয়ম।

টিকা না নেওয়া যাত্রীদের জন্য আগেই করোনা টেস্ট করানো বিষয়ক বাধ্যবাধকতা শিথিল করেছিল ব্রিটেনের সরকার। এবার সব যাত্রীর জন্যই প্রযোজ্য হলো এক নিয়ম।

যুক্তরাজ্যের বিমান পরিষেবা বিষয়ক মন্ত্রী রবার্ট কোর্টস বলেন, ‘করোনার দৈনিক সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে টিকাদান কর্মসূচি, করোনা টেস্টসহ যা যা করার দরকার— তার সবই আমরা করেছি এবং মহামারির দুই বছর পেরোনোর পর এখন আমরা উপলব্ধি করতে পারছি যে, ভ্রমণের ক্ষেত্রে আর আমলাতান্ত্রিক কোনো বিধিনিষেধের প্রয়োজন নেই।’

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।