সরকারবিরোধী বিক্ষোভ : কিউবায় ৩৮১ জনের কারাদণ্ড

Looks like you've blocked notifications!
গত বছরের মাঝামাঝি সময়ে কমিউনিস্ট-শাসিত দ্বীপরাষ্ট্র কিউবায় হাজার হাজার মানুষের দেশজুড়ে সরকারবিরোধী বিক্ষোভ। ছবি : সংগৃহীত

সরকারবিরোধী বিক্ষোভে অংশ নেওয়ায় ৩৮১ জনকে কারাদণ্ড দিয়েছেব কিউবার একটি আদালত। এর মধ্যে কারও কারও ২৫ বছরের কারাদণ্ড হয়েছে। খবর বিবিসির।

রাষ্ট্রদ্রোহ, শৃঙ্খলাভঙ্গ, হামলা বা ডাকাতির অপরাধের জন্য ২৯৭ জনকে কারাদণ্ড দেওয়ার কথা দেশটির অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে জানানো হয়েছে।

দেশটির সরকারি কৌঁসুলির কার্যালয় থেকে সোমবার দেওয়া ওই তালিকা অনুযায়ী, দণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে ১৬ জন কিশোর আছে, যাদের বয়স ১৬ থেকে ১৮ বছর।

গত বছরের মাঝামাঝি সময়ে কমিউনিস্ট-শাসিত দ্বীপরাষ্ট্রটির হাজার হাজার মানুষের দেশজুড়ে সরকারবিরোধী বিক্ষোভ থেকে ‘স্বাধীনতার’ স্লোগানও দেওয়া হয়েছিল। চরম অর্থনৈতিক সংকটের মধ্যে নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি এবং খাদ্য ও ওষুধের সংকটে কয়েক দশকের মধ্যে সর্ববৃহৎ বিক্ষোভে নেমেছিলেন কিউবার মানুষ।

কিউবায় অনুমতি ছাড়া জনসমাগম বেআইনি। এ জন্য তখন এক হাজারের বেশি মানুষ গ্রেপ্তার হয়েছিল। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতেও দেখা যায়, নিরাপত্তা বাহিনীর সদস্যরা মানুষদের আটক ও তাঁদের মারধর করছে। এমনকি বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে মরিচের গুঁড়া ছিটাতে দেখা যায় পুলিশকে।

সরকারবিরোধী বিক্ষোভের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেন কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেল। তিনি দাবি করেন, বিক্ষোভকারীরা মূলত ভাড়াটে সেনা। কিউবাকে অস্থিতিশীল করার জন্য তাঁদের রাস্তায় নামিয়ে দেওয়া হয়েছে। রাস্তায় নেমে বিক্ষোভকারীদের প্রতিহত করে বিপ্লবকে রক্ষা করার আহ্বানও জানান তিনি।