সশস্ত্র ডাকাতদের হামলায় নাইজেরিয়ায় নিহত ১৮

Looks like you've blocked notifications!
নাইজেরিয়ায় সশস্ত্র ডাকাতদের হামলায় কমপক্ষে ১৮ জনের প্রাণহানি ঘটেছে। ছবি : সংগৃহীত

আফ্রিকার দেশ নাইজেরিয়ায় সশস্ত্র ডাকাতদের হামলায় কমপক্ষে ১৮ জনের প্রাণহানি ঘটেছে। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় জামফারা প্রদেশে ঘটনাটি ঘটে।

হত্যাকাণ্ডের পর ডাকাতরা ওই এলাকার দোকান ও গাড়িতে আগুন ধরিয়ে দেয়। বৃহস্পতিবার এক প্রতিবেদনে তথ্যটি জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

জামফারা প্রদেশের দুই বাসিন্দার বরাতে রয়টার্স বলছে, নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকাটিতে সশস্ত্র সন্ত্রাসী, ডাকাত ও অপহরণকারীদের বিরুদ্ধে নিরাপত্তা অভিযান পরিচালনা করছে দেশটির সরকার।

অভিযানের অংশ হিসেবে এলাকাটিতে টেলিযোগাযোগ সংযোগ বিচ্ছিন্ন রেখেছে নাইজেরীয় সরকার। কিন্তু সরকারি বাহিনীর এই অভিযানের মধ্যেই সেখানে ডাকাতদের হামলা ও প্রাণহানির ঘটনা ঘটল।

ওই দুই বাসিন্দা জানিয়েছেন, গত মঙ্গলবার রাত ৯টার দিকে জামফারা প্রদেশের কুরিয়ান মাদারো গ্রামে মোটর বাইকে করে বহুসংখ্যক ডাকাত প্রবেশ করে। এরপরই তারা গ্রামবাসীদের ওপর হামলা চালায়।

আবু বকর ইয়াকুব নামে কুরিয়ান মাদারো গ্রামের এক বাসিন্দা রয়টার্সকে বলেন, গ্রামে প্রবেশের পর সশস্ত্র ওই ডাকাত দল গ্রামবাসীদের ওপর এলোপাথাড়ি গুলিবর্ষণ শুরু করে। কার্যত তারা গ্রামবাসীদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য করে। তবে এর আগেই ডাকাতদের গুলিতে অনেকে নিহত হন।

এ দিকে পার্শ্ববর্তী কেব্বি প্রদেশের পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষক আবু বকর আবদুল্লাহ আল হাসান এই হামলার তথ্য নিশ্চিত করেছেন। জামফারা প্রদেশে তার কিছু আত্মীয় বসবাস করেন। তিনি জানিয়েছেন, ভয়াবহ এই হামলার কারণে প্রাণহানির ঘটনা ছাড়াও কম-বেশি অনেকেই আহত হয়েছেন।