সহিংসতা বন্ধে ইসরায়েল-ফিলিস্তিন বৈঠক আজ

Looks like you've blocked notifications!
ফিলিস্তিনের জেরুজালেম শহর। ছবি : ট্যুরিস্ট ইসরায়েল

অধিকৃত পশ্চিম তীরে প্রাণঘাতী সহিংসতা বৃদ্ধি থামাতে শীর্ষ ইসরায়েলি ও ফিলিস্তিনি কর্মকর্তাদের মধ্যে একটি বৈঠকের আয়োজন করতে চলেছে জর্ডান। আজ রোববার (২৬ ফেব্রুয়ারি) লোহিত সাগরের পাশে বন্দরনগরী আকাবায় বৈঠকটি অনুষ্ঠিত হবে এবং এতে যুক্তরাষ্ট্র ও মিসরের প্রতিনিধিরা অংশ নেবেন।

ইসরায়েলি বাহিনী পশ্চিম তীরের শহর নাবলুসে ১১ ফিলিস্তিনিকে হত্যা করার কয়েকদিন পর এই পরিকল্পিত বৈঠকটি হচ্ছে। গত বুধবারের ওই অভিযানে নিহতের সংখ্যা ২০০০-২০০৫ সালের পর দ্বিতীয় সর্বোচ্চ। খবর আল-জাজিরার।

চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত সহিংসতায় শিশুসহ অন্তত ৬২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। একই সময়ে ১০ ইসরায়েলি এবং এক ইউক্রেনীয় পর্যটক মারা গেছেন।

এদিকে, জাতিসংঘ বলেছে, ২০০৬ সালের পর থেকে অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের জন্য গত বছরটি ছিল সবচেয়ে মারাত্মক সময়। ইসরায়েলি বাহিনী সেই সময়ের মধ্যে ৩০ শিশুসহ ১৭১ ফিলিস্তিনিকে হত্যা করেছে।

জর্ডানের একজন সরকারি কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, রোববারের রাজনৈতিক-নিরাপত্তা বৈঠকটি ইসরায়েলের একতরফা পদক্ষেপ এবং নিরাপত্তা ভাঙ্গনের অবসান ঘটাতে ফিলিস্তিনি কর্তৃপক্ষ ও অন্যান্য পক্ষের সঙ্গে সমন্বয় করে জর্ডানের চলমান প্রচেষ্টার অংশ, যা আরও সহিংসতাকে উসকে দিতে পারে।

১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধে ইসরায়েল পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম এবং গাজা উপত্যকা দখল করে নেয়। তবে ফিলিস্তিনিরা একটি স্বাধীন রাষ্ট্রের জন্য এ অঞ্চলগুলো নিজেদের মনে করে।