সহিংস বিক্ষোভের জেরে কাজাখস্তানে সরকারপতন

Looks like you've blocked notifications!
আলমাতিতে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের মধ্য দিয়ে দাঙ্গা ছড়িয়ে পড়ার পর জ্বলছে পুলিশের গাড়ি। ছবি: রয়টার্স

মধ্য এশিয়ার তেল সমৃদ্ধ দেশ কাজাখস্তানে জ্বালানির মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ সহিংসতার মুখে প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন সরকার পদত্যাগ করেছে।

বুধবার প্রেসিডেন্ট কাসেম জোমার্ট তোকায়েভ প্রধানমন্ত্রী আসকার মমিনের নেতৃত্বধীন সরকারের পদত্যাগ পত্র গ্রহণ করেছেন বলে তার দপ্তর জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার রাতে সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রটির সবচেয়ে বড় শহর আলমাতির কেন্দ্রীয় চত্বর থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দেওয়ার চেষ্টায় পুলিশ কাঁদুনে গ্যাস ও স্টান গ্রেনেড ব্যবহার করে। এতে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ শুরু হয় এবং তা কয়েক ঘণ্টা ধরে চলতে থাকে।

দেশটিতে গাড়ির জ্বালানি এলপিজির দাম শনিবার দ্বিগুণেরও বেশি বৃদ্ধি করার পরদিন রোববার তেল সমৃদ্ধ পশ্চিমাঞ্চলীয় প্রদেশ মানজিস্তাউয়ে প্রথম বিক্ষোভ শুরু হয়। পরে আলমাতিসহ দেশের বিভিন্ন এলাকায় বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

আলমাতি ও মানজিস্তাউসহ বিভিন্ন এলাকায় জরুরি অবস্থা জারি করে সহিংসতার জন্য দেশি ও বিদেশি ইন্ধনদাতাদের দায়ী করেন প্রেসিডেন্ট তোকায়েভ। জরুরি অবস্থার মধ্যে কারফিউ ও লোকজনের চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়।

পৃথকভাবে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আলমাতির পাশাপাশি মঙ্গলবার রাতে দক্ষিণাঞ্চলীয় শহর শাইমক্যান্ত ও তারাজে বিক্ষোভকারীরা সরকারি ভবনগুলোতে হামলা চালিয়েছে।

এসব ঘটনায় ৯৫ জন পুলিশ আহত হয়। অপরদিকে পুলিশ দুই শতাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করে।

মন্ত্রিসভার ভারপ্রাপ্ত সদস্যদের সঙ্গে বৈঠকে তোকায়েভ তাদের ও প্রাদেশিক গভর্নরদের এলপিজির আগের দাম ফিরিয়ে আনার নির্দেশ দেন। এর পাশাপাশি গ্যাসোলিন, ডিজেল ও ‘সামাজিকভাবে গুরুত্বপূর্ণ’ অন্যান্য যেসব ভোগ্যপণ্যের দাম বেড়ে গিয়েছিল সেগুলোর আগের মূল্য পুনর্বহালেরও নির্দেশ দেন।