সাংবাদিক শিরিনকে ইসরায়েলি বাহিনী হত্যা করেছে : জাতিসংঘ

Looks like you've blocked notifications!
দেয়ালে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহের ছবি আঁকা। ছবি : সংগৃহীত

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহকে ইসরায়েলি বাহিনী সরাসরি গুলি করে হত্যা করেছে বলে জানিয়েছে জাতিসংঘ।

সংস্থাটি বলছে, এটি এমন নয়, ফিলিস্তিনিদের ওপর নির্বিচারে গুলি চালানোর সময় সাংবাদিক শিরিনের গায়ে গুলি লেগেছে। বরং এটি ছিল সরাসরি সাংবাদিকদের লক্ষ্য করে চালানো গুলি। খবর আল-জাজিরার।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক সংস্থা (ওএইচসিএইচআর) মুখপাত্র রাভিনা শামদাসানি বলেন, ‘আমরা যেসব তথ্য সংগ্রহ করেছি, তাতে দেখা যায় শিরিন আবু আকলেহকে হত্যা এবং তাঁর সহকর্মী আলি সামৌদিকে যে গুলি করা হয়েছে তা ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর কাছ থেকেই এসেছে। ওই সময় সাংবাদিকদের আশপাশে সংশ্নিষ্ট ফিলিস্তিনিদের কোনো উপস্থিতি ছিল না।’

শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভায় সাংবাদিকদের এ কথা জানান শামদাসানি। একাধিক প্রত্যক্ষদর্শীর ভাষ্য ও গণমাধ্যমের তদন্তেও একই তথ্য এসেছে।

গত ১১ মে সাংবাদিক শিরিন ইসরায়েল অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরের জেনিনে ইসরায়েলি বাহিনীর হাতে খুন হন। তাঁর মৃত্যুতে ফিলিস্তিনসহ বিশ্বব্যাপী ক্ষোভের সৃষ্টি হয়। পূর্ব জেরুজালেমে তাঁর অন্ত্যেষ্টিক্রিয়ায়ও ইসরায়েলি পুলিশ হামলা চালিয়েছিল।

ইসরায়েল জানায়, তাদের এক সেনা গুলি চালিয়েছিল। কিন্তু তারা এখনও ওই সেনার বিরুদ্ধে কোনো আইনি ব্যবস্থা নেয়নি। এ হত্যাকাণ্ডকে আন্তর্জাতিক অপরাধ আদালতে তুলছে আল-জাজিরা কর্তৃপক্ষ।