সাইপ্রাসে বড় ধরনের দাবানল, ইইউ ও ইসরায়েলের কাছে সাহায্য কামনা

Looks like you've blocked notifications!
সাইপ্রাসের দাবানল আক্রান্ত এলাকায় হেলিকপ্টারে করে পানি ছিটানো হচ্ছে। ছবি : সংগৃহীত

সাইপ্রাস তাদের ইতিহাসের সবচেয়ে বড় দাবানলে আক্রান্ত হওয়ার কথা জানিয়ে আন্তর্জাতিক সাহায্যের আবেদন জানিয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এ খবর জানিয়েছে।

সাইপ্রাস সরকার জানিয়েছে, দেশটির লিমোসল জেলায় দাবানলের কারণে কয়েকটি গ্রাম খালি করতে হয়েছে। লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। এসব এলাকায় বেশকিছু স্থাপনা ধ্বংস হয়েছে, তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

দাবানলের আগুন নেভাতে হেলিকপ্টার ও উড়োজাহাজ ব্যবহার করা হচ্ছে। দাবানল মোকাবিলায় সাইপ্রাস সরকার ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও ইসরায়েলের কাছে সহযোগিতার আহ্বান জানিয়েছে। এরই মধ্যে ইসরায়েল ও গ্রিস অবশ্য সহযোগিতার আশ্বাস দিয়েছে। ইইউ জানিয়েছে, সহযোগিতা প্রক্রিয়াধীন রয়েছে।

প্রায় এক সপ্তাহ ধরে সাইপ্রাসে তীব্র দাবদাহ চলছে। তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছেছে। দাবদাহের পাশাপাশি ঝোড়ো বাতাসের কারণে দাবানল ছড়িয়ে পড়ছে।

বিশেষজ্ঞেরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে আবহাওয়ার এমন ভয়াবহতা বাড়ে। তবে, ঠিক একটি ঘটনার সঙ্গে জলবায়ু পরিবর্তন বা বৈশ্বিক উষ্ণায়নের ঘটনার সংযোগ ব্যাখ্যা করা সম্ভব নয়। জলবায়ু পরিবর্তনের ফলে বন্যা, ঘূর্ণঝড় ও দাবদাহ সবই বাড়তে পারে।