সাইবার হামলার পর টয়োটার কারখানা বন্ধের ঘোষণা

Looks like you've blocked notifications!
জাপানে টয়োটার প্রধান কার্যালয়। ছবি : রয়টার্স

প্লাস্টিকের পার্টস ও ইলেক্ট্রনিক যন্ত্রাংশ সরবরাহকারী একটি প্রতিষ্ঠানে সাইবার হামলার পর জাপানের কারখানাগুলো বন্ধ ঘোষণা করেছে বিশ্বের সবচেয়ে বড় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

টয়োটা একে ‘সরবরাহকারী কোম্পানির সিস্টেমের ব্যর্থতা’ হিসেবে আখ্যায়িত করেছে। টয়োটার সরবরাহকারী প্রতিষ্ঠান কোজিমা ইন্ডাস্ট্রিজ করপোরেশনের একজন মুখপাত্র সাইবার হামলায় আক্রান্ত হওয়ার কথা স্বীকার করেছেন।

এই সাইবার হামলার নেপথ্যে কে বা কারা তা এখনও জানা যায়নি। তবে জাপানের প্রধানমন্ত্রী ইউক্রেন ইস্যুতে পশ্চিমাদের পক্ষ নেওয়ার ঘোষণার পরপরই এই হামলা হয়েছে।

রাশিয়া এ ঘটনায় জড়িত কিনা তা তদন্ত করে দেখা হতে পারে বলে জানান জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। তবে তিনি বলেন, ‘যাচাই না করে বলা যাচ্ছে না, রাশিয়া এতে জড়িত কিনা।’

রোববার জাপান সরকার ঘোষণা দেয়, মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সঙ্গে সঙ্গে তারাও রাশিয়ার ব্যাংকগুলোকে আন্তর্জাতিক পেমেন্ট সিস্টেম সুইফট থেকে ব্লক করবে।

ইউক্রেনকে ১০ কোটি মার্কিন ডলারের জরুরি সহায়তা দেওয়ার ঘোষণাও দেন জাপানের প্রধানমন্ত্রী।

জাপানি এই কোম্পানিটির পুরো উৎপাদনের এক-তৃতীয়াংশ আসে জাপানের ১৪টি কারখানা থেকে। উৎপাদন বন্ধের সিদ্ধান্তের ফলে মঙ্গলবার প্রায় ১৩ হাজার গাড়ি তৈরি থেকে বঞ্চিত হবে কোম্পানিটি।

টয়োটার সহযোগী প্রতিষ্ঠান হিনো মোটরস এবং দাইহাতসু’র কারখানায়ও কার্যক্রম বন্ধ রাখা হয়েছে।