সাচকাচুয়ান প্রদেশে হামলার ঘটনা ‘ভয়ংকর ও হৃদয়বিদারক’ : ট্রুডো

Looks like you've blocked notifications!
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ছবি : সংগৃহীত

কানাডার সাচকাচুয়ান প্রদেশে হামলার ঘটনা নিয়ে কথা বলেছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেছেন, ‘এ হামলা ভয়ংকর ও হৃদয়বিদারক।’ খবর এএফপির।

এক টুইটে ট্রুডো বলেছেন, ‘যাঁরা এ হামলায় প্রিয়জন হারিয়েছেন ও যাঁরা আহত হয়েছেন, আমি তাঁদের কথা ভাবছি।’ তিনি হামলায় হতাহত মানুষের স্বজনদের প্রতি সমবেদনা জানান।

পুলিশ বলেছে, সাচকাচুয়ান প্রদেশে ক্ষুদ্র জাতিসত্তা–অধ্যুষিত এলাকা ও নিকটবর্তী একটি শহরে গতকাল রোববার ছুরি নিয়ে হামলার ওই ঘটনা ঘটে। এতে ১০ জন নিহত ও ১৫ জন আহত হয়েছেন। এ ঘটনায় সন্দেহভাজন দুজনকে খুঁজছে পুলিশ।

রয়াল কানাডীয় মাউন্টেড পুলিশের সহকারী কমিশনার রোনডা ব্ল্যাকমোর এক সংবাদ সম্মেলনে বলেছেন, ক্ষুদ্র জাতিসত্তা-অধ্যুষিত এলাকা জেমস স্মিথ ক্রি নেশন ও নিকটবর্তী শহর ওয়েলডন থেকে পুলিশ জরুরি ফোন পায়।

মাইলেস ও ড্যামিয়েন স্যান্ডারসন নামের ৩০ ও ৩১ বছর বয়সি দুজনকে হামলাকারী হিসেবে শনাক্ত করা হয়েছে। হামলার পর তাঁরা একটি গাড়িতে পালিয়ে গেছেন। তাঁদের চুলের রং কালো ও চোখ বাদামি বলে জানিয়েছে পুলিশ। জেমস স্মিথ ক্রি নেশন এলাকার বাসিন্দা ২ হাজার ৫০০। পুলিশ সেখানে জরুরি অবস্থা জারি করেছে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো হতাহত ব্যক্তিদের প্রতি সমবেদনা জানিয়েছেন। ওই এলাকার বাসিন্দাদের কর্তৃপক্ষের নির্দেশনা মেনে চলতে বলেছেন।

পুলিশ কর্মকর্তা ব্ল্যাকমোর বলেছেন, হামলাকারীরা কয়েকজনকে লক্ষ্য করে হামলা চালিয়েছে। অন্যদের ওপর এলোমেলোভাবে হামলা চালানো হয়েছে। কী উদ্দেশ্যে এ হামলা চালানো হয়েছে, তা বলা কঠিন বলে তিনি জানান।