সাহিত্যে নোবেল পেলেন তানজানিয়ার ঔপন্যাসিক আবদুলরাজাক গুরনাহ

Looks like you've blocked notifications!
তানজানিয়ার ঔপন্যাসিক আবদুলরাজাক গুরনাহ এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন। ছবি : সংগৃহীত

তানজানিয়ার ঔপন্যাসিক আবদুলরাজাক গুরনাহ এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন। আজ বৃহস্পতিবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি তাঁর নাম ঘোষণা করে।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, আবদুলরাজাক গুরনাহর লেখায় ফুটে উঠেছে ঔপনিবেশিকতার দুর্দশা আর শরণার্থীর কষ্টের গল্প।

সাহিত্যে নোবেল বিজয়ী ১১৮তম লেখক হিসেবে আবদুলরাজাক গুরনাহর নাম ঘোষণা করা হয়। তিনি এক কোটি সুইডিশ ক্রোনার পাবেন। ৭৩ বছর বয়সী গুরনাহ ১০টি উপন্যাস লিখেছেন। এর মধ্যে ‘প্যারাডাইস’ অন্যতম। উপন্যাসটি ১৯৯৪ সালে প্রকাশিত হয়। এই উপন্যাসে ২০ শতাব্দীর গোড়ার দিকে তানজানিয়ায় এক কিশোরীর বেড়ে ওঠার গল্প বর্ণনা করা হয়েছে নিপুণভাবে। পরে এটি সাহিত্যের সবচেয়ে মর্যাদাপূর্ণ বুকার পুরস্কার জেতে।

নোবেল পুরস্কার প্রবর্তন করেন সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল। তাঁর ইচ্ছা অনুসারে প্রতি বছর চিকিৎসা, পদার্থবিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হয়।

গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণে যাঁরা অবদান রাখেন, তাঁরা পান বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই পুরস্কার। গত বছর সাহিত্যে এ পুরস্কার পেয়েছিলেন যুক্তরাষ্ট্রের কবি লুইস গ্লিক।