সিকিমে তুষারধসে ৬ পর্যটক নিহত, নিখোঁজ অর্ধশতাধিক

Looks like you've blocked notifications!
উদ্ধারকারীদের বরাতে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সিকিমে উদ্ধার কাজের ছবি

ভারতের সিকিমে তুষারধসে অন্তত ছয় পর্যটক নিহত হয়েছেন। এতে নিখোঁজ রয়েছেন অর্ধশতাধিকের বেশি পর্যটক। আজ মঙ্গলবার (৪ এপ্রিল) সিকিমের ইন্দো চীন সীমান্তবর্তী এলাকা ‘নাথুলা পাস’র সড়কে এ ঘটনা ঘটে। সিকিমের স্থানীয় কর্মকর্তাদের বরাতে এ তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস।

সিকিম পুলিশের ইন্সপেক্টর জেনারেল সোনাম তেনজিং বুটিয়া বলেন, ‘নিহতদের মধ্যে চারজন পুরুষ, একজন নারী ও একজন শিশু রয়েছে। তবে, এখনও তাদের পরিচয় নিশ্চিত করা যায়নি।’

স্থানীয় কর্তৃপক্ষ বলছে, বেলা ৩টা নাগাদ পর্যন্ত তুষার ধসে আটকা রয়েছে অন্তত ৫০ পর্যটক। সামরিক বাহিনীর সদস্য, রাজ্য পুলিশ ও স্থানীয় উদ্ধারকারীরা উদ্ধারকাজ চালাচ্ছে।

সিকিমে তুষারধস নতুন কিছু নয়। এর জেরে মার্চ থেকে ইন্দো চীন সীমান্তবর্তী ১৩ মাইল রাস্তা পর্যটকদের জন্য বন্ধ করেছে স্থানীয় প্রশাসন। এই ১৩ মাইল রাস্তা জেএন রোড থেকে শুরু হয়ে নাথুলা পাস পর্যন্ত বিস্তৃত।

সিকিম সরকারী কর্মকর্তারা বলেছেন, পর্যটকদের রাস্তার ১৩তম মাইল পর্যন্ত যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু, অনেকেই ১৫তম মাইল পর্যন্ত চলে গিয়েছিল। এতে করেই তারা তুষারধসের কবলে পড়েছিল। অন্তত ৮০ পর্যটক তুষারধসের কবলে পড়েছিল। এর মধ্যে ১৩ জনকে উদ্ধার করা হয়েছে। গ্যাংটকের বিভিন্ন হাসপাতালে তাদের ভর্তি করানো হয়েছে।