সিডনিতে প্রাণঘাতী বন্যার শঙ্কায় বাসিন্দাদের বাড়ি ছাড়ার নির্দেশ

Looks like you've blocked notifications!
সিডনিতে বন্যার কারণে হাজার হাজার বাসিন্দাকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ছবি : সংগৃহীত

প্রাণঘাতী বন্যা দেখা দেওয়ার আগেই অস্ট্রেলিয়ার সিডনির হাজারও বাসিন্দাকে বাড়িঘর ছেড়ে অন্যত্র সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। খবর এনডিটিভির।

প্রবল বর্ষণের কারণে সিডনির উপকণ্ঠে এরই মধ্যে বন্যা দেখা দেওয়ায় আজ রোববার এ নির্দেশ দেওয়া হয়।

বন্যার কারণে নগরীর ভেতরের সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। সিডনির পশ্চিমাঞ্চলে অন্তত ১৮টি এলাকায় স্থানান্তরের নির্দেশ জারি রয়েছে। এসব এলাকা মার্চে প্রবল বন্যায় তলিয়ে ছিল।

নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যের জরুরি সেবা বিষয়ক মন্ত্রী স্টেফানি কুক সাংবাদিকদের বলেন, এটি জীবনের জন্য হুমকিপূর্ণ জরুরি পরিস্থিতি। তিনি বলেন, পরিস্থিতি দ্রুতই পাল্টাচ্ছে। সংক্ষিপ্ত নোটিশে সরে যাওয়ার জন্যে লোকজনকে প্রস্তুত থাকতে হবে বলেও তিনি সতর্ক করেন।

স্টেফানি কুক আরও বলেন, অস্ট্রেলিয়ার পূর্ব উপকূল, উত্তর ও দক্ষিণ সিডনির ৫০০ কিলোমিটারের মধ্যে যারা বাস করে, তাদের আবহাওয়ার কারণে স্কুল ছুটির ভ্রমণ পরিকল্পনা বাতিলের বিষয়টি বিবেচনায় রাখতে হবে। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় জরুরি সেবার লোকজন বন্যাকবলিতদের উদ্ধারে ২৯টি অভিযান চালিয়েছে এবং এক হাজার ৪০০’র বেশি বার কল তাদের করা হয়েছে।

গত মার্চে প্রবল ঝড় বৃষ্টিতে পূর্ব উপকূলে বন্যা দেখা দেয়। এ সময়ে ২০ জনের প্রাণহানি হয়।

জলবায়ু পরিবর্তনের তীব্র শিকার অস্ট্রেলিয়ায় বন্যা, খরা, দাবানলসহ নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগ এখন নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে।