সিরিয়ায় রুশ সেনাদের উপস্থিতি বিশ্ব ব্যবস্থার জন্য গুরুত্বপূর্ণ : আসাদ

Looks like you've blocked notifications!
সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। ছবি : সংগৃহীত

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বলেছেন, সিরিয়ায় সন্ত্রাসবাদবিরোধী লড়াইয়ের কথা বাদ দিলেও বিশ্ব ব্যবস্থা নিশ্চিত করার জন্য তাঁর দেশে রাশিয়ার সামরিক উপস্থিতির গুরুত্ব রয়েছে।

আসাদ বলেন, ‘সিরিয়ায় রাশিয়ার সামরিক উপস্থিতি বিশেষ করে রুশ সামরিক ঘাঁটিকে দুটি দৃষ্টিকোণ থেকে দেখা যায়। একটি হচ্ছে সন্ত্রাসবাদবিরোধী লড়াই যাকে আমরা আন্তর্জাতিক সন্ত্রাসবাদ বলছি। অন্য দৃষ্টিকোণ হচ্ছে আন্তর্জাতিক বিশ্বে রাশিয়ার ভূমিকা। আজকের দিনে আমরা আন্তর্জাতিক জঙ্গলে বসবাস করি, আন্তর্জাতিক আইনের আওতায় নয়। আজকের আন্তর্জাতিক বিশৃঙ্খলপূর্ণ অবস্থা তৈরি হয়েছে গত ২৫ বছরের আন্তর্জাতিক আইনের শাসনের ঘাটতির কারণে। আন্তর্জাতিক অঙ্গনে ভারসাম্য প্রতিষ্ঠা করতে হলে রাশিয়ার ভূমিকা অপরিহার্য। এই প্রয়োজন আন্তর্জাতিক সংস্থাগুলোতে, রাজনীতিতে এবং সামরিক ক্ষেত্রে।’

রাশিয়ার একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে রোববার প্রেসিডেন্ট আসাদ এসব কথা বলেন।

সিরিয়ায় উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর ওপর রুশ সামরিক বাহিনীর বিমান হামলা শুরুর পঞ্চম বার্ষিকী উপলক্ষে বাশার আসাদের এই সাক্ষাৎকার নেওয়া হয়।

সিরিয়ার লাতাকিয়া প্রদেশে হেমেইমিম বিমানঘাঁটি নামে একটি রুশ বিমানঘাঁটি রয়েছে। এ ছাড়া ভূমধ্যসাগরে সিরিয়ার উপকূলে একটি নৌঘাঁটি রয়েছে।