সিরিয়াকে ত্রাণ দেবে ইইউ

Looks like you've blocked notifications!
ভূমিকম্প দুর্গত সিরিয়ায় ৩৫ লাখ পাউন্ডের ত্রাণ সহায়তা পাঠানোর ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ছবি : রয়টার্স

সিরিয়া সরকারের আবেদনে সাড়া দিয়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ভূমিকম্প দুর্গত দেশটিকে ৩৫ লাখ ইউরোর ত্রাণ সহায়তা পাঠানোর ঘোষণা দিয়েছে। ইইউর তাদের ‘সিভিল প্রটেকশন মেকানিজম’ এর অধিনে গতকাল বুধবার (৮ ফেব্রুয়ারি) ওই সহায়তা পাঠানোর ঘোষণা দেয়।

প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত দেশকে সহায়তা করতে ইইউ ওই স্কিম চালু করেছে। যার অধিনে সহায়তা পেতে সিরিয়ার কর্মকর্তারা আবেদন জানান। খবর রয়টার্সের।

গত সোমবার ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ার কয়েকটি অঞ্চল ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। দুই দেশে এরইমধ্যে ১৫ হাজারের বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। সিরিয়ায় ভূমিকম্পে তিন লাখের বেশি মানুষ গৃহহীন হয়ে পড়েছেন।

ভূমিকম্পের পর সেদিনই ‘সিভিল প্রটেকশন মেকানিজম’ স্কিমের অধিনে ইইউর কাছে সহায়তার আবেদন করে তুরস্ক। ইইউ থেকে প্রাথমিকভাবে তুরস্কের জন্য ৩০ লাখ ইউরো সহায়তা ঘোষণা করা হয়েছে।

ইইউর তল্লাশি ও উদ্ধারকারী দল এরই মধ্যে তুরস্কে পৌঁছে যাওয়া কথা। সিরিয়ায় এ ধরণের দল পাঠানোর প্রক্রিয়া বেশ জটিল। কারণ দেশটির উত্তরাঞ্চল যেখানে ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে সেখানকার কিছু অংশ সরকারের এবং কিছু অংশ বিদ্রোহীদের নিয়ন্ত্রণে।

তবে মঙ্গলবার ইইউ থেকে সিরিয়ায় ত্রাণ পাঠানোর ইচ্ছার কথা জানানো হয়েছিল। বলেছিল, সেখানে যেসব দাতব্য প্রতিষ্ঠান মানবিক সহায়তা কার্যক্রম পরিচালনা করছে তাদের মাধ্যমে তারা দেশটিতে ত্রাণ পাঠাতে চায়।

ইইউ সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে দেশটির বৈধ প্রেসিডেন্ট ও সরকার প্রধান হিসেবে স্বীকৃতি দেয়নি। আসাদ সরকারের উপর তারা নানা নিষেধাজ্ঞাও আরোপ করে রেখেছে। দামেস্ক ও ব্রাসেলসের মধ্যে যোগযোগও সামান্যই রয়েছে।