সিরিয়ার ইদলিবে রাশিয়ার বিমান হামলা, নিহত ৯

Looks like you've blocked notifications!
সিরিয়ায় বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব শহরের কাছে কয়েকটি শিবিরে বোমাবর্ষণ করেছে রাশিয়ার যুদ্ধবিমান। ছবি : সংগৃহীত

সিরিয়ায় বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব শহরের কাছে কয়েকটি শিবিরে বোমাবর্ষণ করেছে রাশিয়ার যুদ্ধবিমান। এতে অন্তত ৯ বেসামরিক নিহত হয়েছে বলে প্রত্যক্ষদর্শী ও উদ্ধারকর্মীরা জানিয়েছেন। 

প্রত্যক্ষদর্শীরা বার্তা সংস্থা রয়টার্সকে জানান, যুদ্ধবিমানগুলো অনেক উপর দিয়ে উড়েছে, তারা ইদলিবের পশ্চিমে অস্থায়ী শিবিরগুলোর নিকটবর্তী বনগুলোতেও বোমা ফেলেছে। এ ছাড়া সিরিয়ার সেনাবাহিনী কামানের গোলা ছুড়ে তাদের হামলায় সহযোগিতা করেছে।

সিরিয়ার সেনাবাহিনী বলেছে, বিদ্রোহী গোষ্ঠীগুলোর গোপন আস্তানা লক্ষ্য করে আক্রমণগুলো চালানো হয়েছে। বেসামরিকদের ওপর হামলার অভিযোগ প্রত্যাখ্যান করেছে তারা।

তবে এ বিষয়ে রাশিয়া বা সিরিয়ার সেনাবাহিনীতে থাকা তাদের মিত্রদের কাছ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

বিদ্রোহীদের বেসামরিক প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে, জনাকীর্ণ শিবিরটিতে চালানো এ হামলায় যারা নিহত হয়েছে তাদের মধ্যে তিন শিশু ও এক নারী রয়েছে। এ ছাড়া আরও ৭০ জন আহত হয়েছে আর তাদের ফিল্ড হাসপাতালগুলোতে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। 

বিদ্রোহীদের পশ্চিমা সমর্থনপুষ্ট উদ্ধারকারী দল হোয়াইট হেলমেটস অর্গানাইজেশনের কর্মী সেরাজ ইব্রাহিম টেলিফোনে রয়টার্সকে বলেন, ‘এখানে কোনো সামরিক ঘাঁটি বা অস্ত্রগুদাম অথবা বিদ্রোহীদের ব্যারাক নেই। শুধু বেসামরিক।’

বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা তুরস্কের সীমান্তবর্তী সিরিয়ার এই উত্তরপশ্চিমাঞ্চলীয় ঘনবসতিপূর্ণ এলাকায় ৪০ লাখেরও বেশি মানুষ বসবাস করে। এদের অধিকাংশই সিরিয়ার অন্যান্য অঞ্চল থেকে এখানে চলে আসতে বাধ্য হয়েছে।