সিরিয়ায় বনভূমি ধ্বংসের দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর

Looks like you've blocked notifications!
সিরিয়ায় বনভূমি ধ্বংসের দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। প্রতীকী ছবি

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র সিরিয়ায় বনভূমি ধ্বংসের দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। সিরিয়ার সরকারের দাবি, এসব ব্যক্তি বনাঞ্চলে আগুন ধরিয়ে দিয়েছিলেন এবং এর ফলে বিস্তৃত এলাকাজুড়ে অবস্থিত বন ও গাছপালা পুড়ে নষ্ট হয়ে গেছে।

আজ শুক্রবার করা প্রতিবেদনে তথ্যটি নিশ্চিত করেছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

এ দিকে দেশটির বিচার বিভাগীয় মন্ত্রণালয় গতকাল বৃহস্পতিবার বলেছিল, মৃত্যুদণ্ড কার্যকর করা এসব ব্যক্তিরা জঙ্গলে আগুন ধরিয়ে দিয়েছিল। এর ফলে বিস্তৃত বনভূমি আগুনে পুড়ে ধ্বংস হয়ে যায়।

মন্ত্রণালয় বলছে, আগুনে পুড়ে যাওয়া বনের অধিকাংশই সিরিয়ার উপকূলীয় লাতাকিয়া প্রদেশের মধ্যে পড়েছে। ওই এলাকাটিতে প্রেসিডেন্ট বাশার আল আসাদের পৈত্রিক বাড়ি অবস্থিত।

সিরিয়ার বিচার মন্ত্রণালয় আরো বলছে, গত বুধবার এসব অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। তাদের বিরুদ্ধে রাষ্ট্রীয় অবকাঠামো, সরকারি ও বেসরকারি সম্পত্তি ধ্বংসে সন্ত্রাসী কর্মকাণ্ডে লিপ্ত থাকার অভিযোগ প্রমাণিত হয়েছে। এ ছাড়া একই অভিযোগের পরিপ্রেক্ষিতে আরো ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত।

বিশ্লেষকদের মতে, ২০২০ সালের সেপ্টেম্বর মাসের শুরুর দিকে বনের গাছে আগুন ধরিয়ে দেওয়ার ঘটনা ঘটে। যা সেই বছরের অক্টোবর মাসের মাঝামাঝি সময় পর্যন্ত চলমান ছিল। পরবর্তীকালে কয়েক ডজন অভিযুক্তকে আটক করে সিরীয় সরকার। দেশটির বিচার বিভাগীয় মন্ত্রণালয়ের দাবি, অভিযুক্ত সকলেই এরই মধ্যে নিজেদের দোষ স্বীকার করেছিল।

উল্লেখ, বিভিন্ন অভিযোগে বিশ্বের নানা দেশে মৃত্যুদণ্ড কার্যকরের বিধান রয়েছে। যা খুবই সাধারণ একটি বিষয়। এ ছাড়া কঠোর নিরাপত্তার মধ্যে গোপনেও অনেক সময় মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। যদিও দেশটিতে একদিনে এতো সংখ্যক মানুষের মৃত্যুদণ্ড কার্যকরের তথ্য প্রচার করা বিরল ঘটনা।