সিরিয়া পুনর্গঠনসহ আঞ্চলিক ইস্যুতে পুতিন-আসাদ বৈঠক

Looks like you've blocked notifications!
ক্রেমলিনে দ্বিপাক্ষিক বৈঠকে পুতিন ও আসাদ। ছবি : রয়টার্স

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সময় বুধবার (১৬ মার্চ) মস্কোয় বৈঠকটি অনুষ্ঠিত হয়। এসময় সিরিয়ার পুনর্গঠনসহ বিভিন্ন আঞ্চলিক ও দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনা হয়।

এসময় সিরিয়ার সরকারকে সমর্থন দেওয়ায় পুতিনকে ধন্যবাদ জানান আসাদ। সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে নতুন সামরিক ঘাঁটি গড়ার পাশাপাশি রাশিয়ার সৈন্য সংখ্যা বাড়ানোর যে কোনো প্রস্তাবকে স্বাগত ও সমর্থন জানানোর কথাও জানান তিনি। এছাড়া সিরিয়াসহ এই অঞ্চলে রুশ বাহিনীর উপস্থিতি চিরস্থায়ী করতেও মত দেন তিনি।

বৈঠকে ইউক্রেন যুদ্ধে রাশিয়ার প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেন তিনি। একইসাথে রুশ বাহিনীর দখল করা ইউক্রেনের সব অঞ্চলগুলোকে রাশিয়ার ভূখণ্ড বলেও সমর্থন দেন তিনি।

জাতিসংঘের অনুমোদন ছাড়া বিনা অনুমতিতে সিরিয়ায় বিদেশি শক্তির অবস্থানকে অবৈধ আখ্যা দিয়ে পুতিন বলেন –বিদেশি শক্তিই আসাদের জন্য প্রধান সমস্যা ও চিন্তার কারণ।

দেশটির গৃহযুদ্ধে আসাদকে সমর্থনের ১২ বছর পূর্তিতে ক্রেমলিনে মিলিত হলেন এ দুই নেতা। ২০০০ সালে সিরিয়ার ক্ষমতা নেন আসাদ। ২০১১ সালে শাসনকে চ্যালেঞ্জ জানিয়ে আসাদের পতন চেয়ে রাস্তায় নামে বিরোধীসহ দেশটির আঞ্চলিক দলগুলো। বিদ্রোহ দমন করতে গেলে দেশটিতে শুরু হয় গৃহযুদ্ধ। বিদ্রোহীদের দখলে যেতে থাকে একের পর এলাকা। সেই থেকে এই দীর্ঘ সময় হারানো অঞ্চলগুলো পুনরুদ্ধার ও বিদ্রোহীদের দমন করে আসাদকে ক্ষমতায় রাখতে সমর্থন দিয়ে আসছে পুতিন।  

এর অংশ হিসেবে সিরিয়ার হেমেইমিমে বিমান ঘাঁটি ও টারটাসে একটি নৌঘাঁটি গড়ে পুতিন বাহিনী। টারটাসের নৌঘাঁটিটি সোভিয়েত জামানার পর ভূমধ্যসাগরে রাশিয়ার একমাত্র নৌঘাঁটি।