সুইডেন ও ডেনমার্কে রুশ গুপ্তচর উড়োজাহাজ!

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি

রাশিয়ার একটি গুপ্তচর-উড়োজাহাজ রোববার প্রথমে ডেনমার্ক এবং পরে সুইডেনের আকাশসীমায় ঢুকে পড়েছিল বলে অভিযোগ করেছে দেশ দুটি। এর পরিপ্রেক্ষিতে দুই দেশের সরকার রাশিয়ার রাষ্ট্রদূতদের তলব করেছে। খবর আল-জাজিরা ও ডয়চে ভেলের।

অভিযোগ উঠেছে—বাল্টিক সাগরের দিক থেকে একটি উড়োজাহাজ প্রথমে ডেনমার্কের আকাশসীমায় ঢোকে এবং এর কিছুক্ষণের মধ্যেই সেটি সুইডেনের আকাশে যায়। তবে, দুটি দেশকেই ওই উড়োজাহাজের বিষয়ে কোনো তথ্য দেয়নি রাশিয়া।

কেন রাশিয়া এ কাজ করল, তা জানতে আজ সোমবার ডেনমার্ক ও সুউডেনের সরকার রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করেছে। তবে, রাশিয়ার পক্ষ থেকে এখন পর্যন্ত এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।

সুইডেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার ‘এএন-৩০ প্রপেলার’ প্লেন ঢুকেছিল। উড়োজাহাজটির বিস্তারিত তথ্য তাদের হাতে রয়েছে। প্রয়োজনে তারা রাশিয়াকে তা দিতেও পারে।

ইউক্রেনের বাহিনীতে রুশ চর

এদিকে, ইউক্রেনের প্রশাসন জানিয়েছে—ইউক্রেনজুড়ে গুপ্তচর ছড়িয়ে রেখেছে রাশিয়া। সম্প্রতি ইউক্রেনের সেনাবাহিনীতে এক রুশ গুপ্তচরকে চিহ্নিত করা হয়েছে। বলা হচ্ছে—ইউক্রেন  বাহিনীর খবর রাশিয়ার কাছে পাচার করছিল ওই ব্যক্তি। সেনা বাহিনীতে এমন আরও গুপ্তচর থাকার আশঙ্কা রয়েছে বলে প্রশাসন সতর্ক করেছে।