ন্যাটো’র প্রধানকে এরদোয়ান

সুইডেন-ফিনল্যান্ড ন্যাটোর সদস্য হলে ‘ইতিবাচকভাবে’ নেবে না তুরস্ক

Looks like you've blocked notifications!
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ছবি : সংগৃহীত

সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ন্যাটোপ্রধানকে তিনি বলেছেন, সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটোর সদস্য হওয়ার বিষয়টি সমর্থন করার আগে আঙ্কারার উদ্‌বেগের সমাধান করতে হবে।

ন্যাটোর মহাসচিবকে এরদোয়ান বলেছেন, আঙ্কারার উদ্‌বেগের সমাধান না করলে সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটো জোটের সদস্য হওয়ার বিষয়টি ‘ইতিবাচকভাবে’ দেখবে না তুরস্ক।

সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোর সদস্য হওয়ার প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রসহ অন্য মিত্রদের ব্যাপক সমর্থন রয়েছে।

তুরস্ক দীর্ঘদিন ধরেই নর্ডিক দেশগুলোর ব্যাপারে অভিযোগ করে আসছে। বিশেষ করে সুইডেনের ব্যাপারে তুরস্কের অভিযোগ জোরালো। সে দেশে বহু তুর্কি অভিবাসী রয়েছে; যাদের মধ্যে নিষিদ্ধ কুর্দি বিদ্রোহীরাও রয়েছে। ২০১৬ সালে ব্যর্থ অভ্যুত্থানের সঙ্গে জড়িতেরাও সুইডেনে আশ্রয় নেওয়ার অভিযোগ রয়েছে।

ন্যাটোপ্রধানের সঙ্গে টেলিফোনে কথা বলার সময় এরদোয়ান সাফ জানিয়ে দিয়েছেন, ‘যতক্ষণ পর্যন্ত সুইডেন ও ফিনল্যান্ড স্পষ্টভাবে দেখাবে না যে, তারা মৌলিক বিষয়ে, বিশেষ করে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে তুরস্কের সঙ্গে একাত্মতা প্রকাশ করবে, আমরা ওই দেশগুলোর ন্যাটো সদস্যপদ পাওয়ার বিষয়টি ইতিবাচকভাবে দেখব না।’

এদিকে, টুইটারে স্টলটেনবার্গ বলেছেন, তিনি ‘মূল্যবান মিত্র’ এরদোয়ানের সঙ্গে ‘ন্যাটোর দরজা খোলা’র গুরুত্ব নিয়ে কথা বলেছেন।

স্টলটেনবার্গ বলেছেন, ‘আমরা একমত যে, সব মিত্র দেশের নিরাপত্তাবিষয়ক উদ্‌বেগ অবশ্যই বিবেচনায় নেওয়া উচিত এবং সমাধানের জন্য আলোচনা চালিয়ে যেতে হবে।’