সুপ্রিম কোর্ট সংস্কারের বিরুদ্ধে হাজার হাজার ইসরায়েলির বিক্ষোভ

Looks like you've blocked notifications!
ইসরায়েলে সুপ্রিম কোর্টের ক্ষমতা কমাতে বিচার ব্যবস্থা সংস্কারের বিরুদ্ধে তেল আভিভে হাজার হাজার মানুষের বিক্ষোভ। ছবি : রয়টার্স।

বিচার ব্যবস্থাকে ঢেলে সাজানোর জন্য ইসরায়েলের ডানপন্থি কোয়ালিশন সরকারের পরিকল্পনার বিরুদ্ধে তেল আবিবে বিক্ষোভ করেছে ৮০ হাজারেরও বেশি ইসরায়েলবাসী।

ইসরায়েলের বিচার ব্যবস্থার সংস্কারের পরিকল্পনার মধ্যে দেশটির পার্লামেন্টকে সুপ্রিম কোর্টের রুলিং পাল্টে দেওয়ার ক্ষমতা দেওয়ার বিষয়টি অন্যতম। প্রতিবাদীরা বলছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রস্তাবিত পরিকল্পনা গণতান্ত্রিক শাসন ব্যবস্থার জন্য একটি আঘাত।

স্থানীয় গণমাধ্যমগুলো জানায়, ইসরায়েলের উত্তরাঞ্চলীয় শহর হাইফাসহ জেরুজালেমে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বাসভবনের বাইরেও বিক্ষোভ সমাবেশ হয়। তেল আবিবে একটি হাইওয়ে বন্ধ করে দেওয়া নিয়ে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষও হয়। খবর বিবিসির। 

সমালোচকরা বলছেন সংস্কারের উদ্যোগ বিচার ব্যবস্থার স্বাধীনতাকে ক্ষতিগ্রস্ত করবে, দুর্নীতি বাড়াবে, সংখ্যালঘুদের অধিকারকে বিপর্যস্ত করবে এমনটি ইসরায়েলের আদালত ব্যবস্থা বিশ্বাসযোগ্যতা হারাবে।

বিক্ষোভকারীরা নেতানিয়াহুর নেতৃত্বাধীন কোয়ালিশন সরকারকে কলঙ্কিত সরকার হিসেবেও উল্লেখ করে।

ইসরায়েলের প্রধান বিচারপতি এস্থার হায়াত এবং অ্যাটর্নি জেনারেলও সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন।

ডিসেম্বরে নেতানিয়াহুর নেতৃত্বাধীন কোয়ালিশন সরকার শপথ নেওয়ার পর এটিই ছিল সবচেয়ে বড় বিক্ষোভ। দেশটির বিরোধী দলগুলো ইসরায়েলের অধিবাসীদের ‘গণতন্ত্র রক্ষায়’ বিচার ব্যবস্থা ঢেলে সাজানোর এই পরিকল্পনার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে বিক্ষোভে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছে।

এ মাসের শুরুতে ইসরায়েলের বিচারমন্ত্রী ইয়ারিভ লেভিনের ঘোষিত পরিকল্পনায় রয়েছে দেশটির পার্লামেন্টকে (নেসেট) সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকে বাতিল করে দেওয়ার ক্ষমতা প্রদান। এই উদ্যোগের ফলে কোনো রকম বাধা ছাড়াই দেশটির সরকার যে কোনো আইন পাসের ক্ষমতা পেয়ে যাবে।

ধারনা করা হচ্ছে এই ক্ষমতা নেতানিয়াহুর বিরুদ্ধে ফৌজদারি বিচারকাজের চলমান ধারাকেও প্রভাবিত করবে। নেতানিয়াহুর বিরুদ্ধে ঘুষ নেওয়া, প্রতারণাসহ বিশ্বাসভঙ্গের মতো অভিযোগে বিচার চলছে, যদিও তিনি তা অস্বীকার করে আসছেন।