সু চির দলকে বিলুপ্ত করল মিয়ানমারের জান্তা সরকার

Looks like you've blocked notifications!
নোবেলজয়ী মিয়ানমারের ক্ষমতাচ্যুত গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি। ছবি : রয়টার্স

নোবেলজয়ী মিয়ানমারের ক্ষমতাচ্যুত গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির রাজনৈতিক দল দ্য ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসিকে (এনএলডি) বিলুপ্ত করেছে দেশটির জান্তা সরকার। একইসঙ্গে আরও ৩৯টি রাজনৈতিক দলকে বিলুপ্ত করেছে তারা। নির্বাচনের আগে সময়সীমার মধ্যে নিবন্ধন করতে ব্যর্থ হওয়ায় আজ মঙ্গলবার (২৮ মার্চ) এমনটি করেছে জান্তা সরকার। খবর রয়টার্সের।

জান্তা সরকারের এমন সিদ্ধান্তে তাদের ক্ষমতায় থাকার পথ আরও সুগম হয়েছে।

বিলুপ্ত করা মিয়ানমারের রাজনৈতিক দলগুলো গত এক দশকে সংসদের বেশিরভাগ আসন পেয়েছিল। তবে, ২০২১ সালের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে নোবেলজয়ী নেতা অং সান সু চির নেতৃত্বাধীন গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। এরপর থেকেই দেশটি বিশৃঙ্খলায় নিমজ্জিত। সামরিক বাহিনীর শাসন ব্যাপক সশস্ত্র প্রতিরোধের মুখে পড়েছে।

সাম্প্রতিক সময়ে নির্বাচন দেওয়ার কথা জানিয়ে আসছিল জান্তা সরকার। তবে, এ নিয়ে গড়িমসি করছে ক্ষমতাসীনরা। এবার পার্টিগুলোকে বিলুপ্ত করে বিরোধীদের মুখ বন্ধের পথে আরও একধাপ এগিয়ে গেল তারা। বিলুপ্ত করার ফলে নির্বাচনে অংশ নিতে পারবে না রাজনৈতিক দলগুলো। 

মিয়ানমারের রাষ্ট্র পরিচালিত সম্প্রচার মাধ্যম মায়াওয়াদ্দি আজ জানিয়েছে, ৬৩টি দল নিবন্ধন করতে সক্ষম হয়েছে। এতে করে স্থানীয় ও জাতীয় পর্যায়ের নির্বাচনে অংশ নিতে পারবে তারা। আর ৪০টি দল নিবন্ধন করেনি। এতে করে স্বাভাবিকভাবে তারা বিলুপ্ত হয়ে গেছে। তবে, কবে নির্বাচন অনুষ্ঠিত হবে সে বিষয়ে কিছুই জানানো হয়নি।

মিয়ানমারের সামরিক বাহিনীর ঘেঁষা দল ইউএসডিপি। ২০১৫ ও ২০২০ সালের নির্বাচনের এনএলডির কাছে পরাজিত হয়েছিল দলটি। তবে, ২০২১ সালে অভ্যুত্থানের মাধ্যমে এনএলডি হটিয়ে দেয় দেশটির সামরিক বাহিনী। সু চিসহ এনএলডির জ্যেষ্ঠ নেতারা বর্তমানে কারাগারে বন্দি রয়েছেন।