সূর্যোদয়ের দেশে খুলল ক্যাসিনোর দুয়ার!

Looks like you've blocked notifications!
ছবি : রয়টার্স

ক্যাসিনো রিসোর্ট তৈরির অনুমোদন দিয়েছে জাপান সরকার। পশ্চিমাঞ্চলীয় শহর ওসাকাতে নির্মাণ করা হবে রিসোর্টটি। এটি উদ্বোধন করা হবে ২০২৯ সালে। এর ফলে, বৈধভাবে ক্যাসিনো খেলার সুযোগ পাবে দেশটির নাগরিকেরা। আজ শুক্রবার (১৪ এপ্রিল) এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে ব্রিটিশ গণমাধ্যমটি জানিয়েছে, ২০১৮ সালের আগে জাপানে ক্যাসিনো খেলা অবৈধ ছিল। তবে, বছরটিতে নতুন একটি আইন পাস করে দেশটির সরকার। নতুন কর্মসংস্থান সৃষ্টি ও পর্যটকদের আকৃষ্ট করতে ওই আইনটি পাস করা হয়। ওই আইনে পোকার বা ব্যাকারেটের মতো গেমগুলো খেলার অনুমতি দেওয়া হয়।

এদিকে সরকার ক্যাসিনো খোলার অনুমতি দেওয়ায় মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন জাপানের জনগণ। সমালোচককারীদের মতে, ক্যাসিনো চালু হলে অপরাধ ও জুয়ার আসক্তি বাড়বে।

বিবিসি জানিয়েছে, ক্যাসিনোর জন্য ওসাকাতে যে ভবনটি নির্মাণ করতে যাচ্ছে জাপান সরকার সেটির আয়তন হবে ৪৯ হেক্টর বা ৫৩ লাখ বর্গফুট। এতে একটি হোটেল, সম্মেলনকেন্দ্র, শপিং মল ও জাদুঘর থাকবে। এই প্রজেক্টটিতে ব্যয় হবে এক হাজার ৩৫০ কোটি মার্কিন ডলার। এতে ৪০ শতাংশ অংশীদারত্ব থাকবে যুক্তরাষ্ট্রভিত্তিক ক্যাসিনো অপারেটর এমজিএম ও জাপানভিত্তিক গ্রুপ অরিক্স। আর ২০ শতাংশের মালিকানায় থাকবে স্থানীয় কয়েকটি কোম্পানি।

ক্যাসিনো নিয়ে বেশ আশা জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। তিনি বলেছেন, ‘আশা করি, এই ক্যাসিনো একটি পর্যটনকেন্দ্র হয়ে উঠবে। এটি বিশ্বের কাছে জাপানের আকর্ষণকে প্রচার করবে।’

জাপানি কর্তৃপক্ষের ধারণা, প্রতি বছর ক্যাসিনো কমপ্লেক্সটিতে বছরে প্রায় দুই কোটি দর্শনার্থীর সমাগম ঘটবে, যা এ অঞ্চলে বছরে প্রায় এক ট্রিলিয়ন ইয়েনের সমপরিমাণ অর্থনৈতিক সুবিধা নিয়ে আসবে।

গত বছরেই ক্যাসিনো কমপ্লেক্সটি কাজ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু, মহামারি ও তখনকার সরকারের দুর্নীতির অভিযোগ ওঠায় সেটি পিছিয়ে যায়।