সৈন্যদের যুদ্ধ প্রস্তুতি পরিদর্শন বেলারুশের প্রেসিডেন্টের, ইউক্রেনের উদ্বেগ

Looks like you've blocked notifications!
বেলারুশের সামরিক বাহিনীর মহড়া পরিদর্শন করেন প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেঙ্কো।  ছবি : সংগৃহীত

যুদ্ধের প্রস্তুতি নিতে শুরু করেছে রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বেলারুশ। দেশটির সামরিক বাহিনীর মহড়া পরিদর্শন করার সময় নতুন পররাষ্ট্রমন্ত্রী ও বিমানবাহিনীর প্রধানের নাম ঘোষণা করেছেন প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেঙ্কো। বেলারুশের এই সেনা প্রস্তুতি ঘিরে উদ্বেগ ছড়িয়েছে ইউক্রেনে।

গতকাল মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী হিসেবে সের্গেই আলেইনিকের নাম ঘোষণা করেন আলেক্সান্দার লুকাশেঙ্কো। সম্প্রতি দেশটির পররাষ্ট্রমন্ত্রী ভ্লাদিমির ম্যাকেই (৬৪) মারা যান। তবে তাঁর মৃত্যুর কারণ জানা যায়নি। খবর আল-জাজিরার।

এর আগে দেশটির বিমানবাহিনীর উপকমান্ডারের দায়িত্বে থাকা আন্দ্রেই লুকিয়ানোভিচকে পদোন্নতি দিয়ে বিমানবাহিনীর প্রধান করেছেন। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বেল্টা এ তথ্য জানিয়েছে। গত মাসে বয়সের অভিযোগ তুলে বিমানবাহিনীর প্রধানকে সরিয়ে দেওয়া হয়।

বেলারুশ অবশ্য আগে থেকেই বলে আসছে, তারা ইউক্রেন যুদ্ধে জড়াবে না। তবে লুকাশেঙ্কো রুশ বাহিনীকে বেলারুশ ভূখণ্ড ব্যবহার করে গত ফেব্রুয়ারি মাসে ইউক্রেনের উত্তরাঞ্চলে আক্রমণের সুযোগ করে দেন। এ ছাড়া সীমান্তে ইউক্রেনের সেনাদের সঙ্গে বেলারুশের সেনাদের পাহারায় বসিয়েছেন।

গত সপ্তাহ থেকে বেলারুশে বিভিন্ন সামরিক মহড়ার পাশাপাশি সন্ত্রাসবিরোধী মহড়াও জোরদার করা হয়েছে। এ বিষয়টি নিয়ে কিয়েভে উদ্বেগ সৃষ্টি হয়েছে। কিয়েভের আশঙ্কা, রাশিয়ার পক্ষ থেকে যুদ্ধে নামতে পারে বেলারুশের বাহিনী। রাশিয়া ও বেলারুশ দীর্ঘদিন ধরে ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত। দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও সামরিক নানা সহযোগিতা রয়েছে।