সৌদিতে শি জিনপিংকে রাজকীয় অভ্যর্থনা, একাধিক চুক্তি সাক্ষর

Looks like you've blocked notifications!
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং (বাঁয়ে) ও সৌদি যুবরাজ মোহাম্মদ ‍বিন সালমান। ছবি : সংগৃহীত

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের চলমান রিয়াদ সফরে সৌদি আরব ও চীন কৌশলগত কয়েকটি চুক্তি সাক্ষর করেছে। বৃহস্পতিবারের এ চুক্তিগুলোর মধ্যে প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ের সঙ্গেও একটি চুক্তি সাক্ষর হয়েছে।

রয়টার্স বলছে, শি জিনপিংয়ের এ সফরের মধ্য দিয়ে দেশ দুটির গভীর সম্পর্ক প্রদর্শিত হয়েছে। খবরে বলা হয়, বাদশাহ সালমান শি জিনপিংয়ের সঙ্গে একটি ‘বিস্তৃত কৌশলগত অংশীদারিত্ব চুক্তিও’ স্বাক্ষর করেছেন।

এর আগে সৌদি আরব সফরে গিয়ে সৌদি যুবরাজ মোহাম্মদ ‍বিন সালমানের সাদর ‍অভ্যর্থনা পেয়েছেন শি জিনপিং। একই সঙ্গে আরব বিশ্বের সঙ্গে চীনের সম্পর্কে ‘নতুন যুগের’ ঘোষণা দিয়েছেন তিনি।

রয়টার্স জানায়, ঘোড়ায় চড়া সৌদি রয়্যাল গার্ড চীন ও সৌদি আরবের পতাকা হাতে শি’র গাড়িকে পাহারা দিয়ে রিয়াদের রাজপ্রাসাদে নিয়ে যায়। সেখানে তাঁকে অভ্যর্থনা জানান যুবরাজ মোহাম্মদ। যাকে তাঁর বাবা সৌদি বাদশাহ সালমান সম্প্রতি দেশটির প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন।

বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়, শি’কে বহনকরা উড়োজাহাজ সৌদি আরবের আকাশ সীমায় প্রবেশের পর সৌদি বিমান বাহিনীর কয়েকটি যুদ্ধবিমান সেটিকে পাহারা দিয়ে বিমানবন্দর পর্যন্ত নিয়ে যায়। বিমানবন্দরে সৌদি রাজপরিবারের একজন জ্যেষ্ঠ সদস্য শি ও তাঁর দলকে অভ্যর্থনা জানান এবং ২১ বার ‘গান-স্যালুট’ দেওয়া হয়।

জিনপিংকে যে রাজকীয় অভ্যর্থনা জানানো হল, সেই তুলনায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত জুলাই মাসে যখন সৌদি আরব সফরে গিয়েছিলেন তাকে দেওয়া অভ্যর্থনা অনেকটাই অনুজ্জ্বল ছিল।