সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে ঈদ হতে পারে শনিবার

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি পিক্সাবে থেকে নেওয়া

সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ১৪৪৪ হিজরিতে পবিত্র ঈদুল ফিতর আগামী শনিবার (২২ এপ্রিল) হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবুধাবি ভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র।

জ্যোতির্বিজ্ঞান সংস্থাটি বলেছে, তাদের ভবিষ্যদ্বাণী জ্যোতির্বিজ্ঞানের তথ্যের ভিত্তিতে করা হয়েছে। তবে ঈদের সঠিক তারিখটি শুধু নতুন চাঁদ দেখার ভিত্তিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিশ্চিত করবে। খবর খালিজ টাইমসের।

মুসলিম সম্প্রদায় শাওয়াল মাসের নতুন চাঁদের সন্ধান করবে আগামী বৃহস্পতিবার (২০ এপ্রিল)। তবে আবুধাবির জ্যোতির্বিদ্যা কেন্দ্রের পর্যবেক্ষণ অনুসারে, ওইদিন সৌদি আরব ও মুসলিমবিশ্বের কোনো স্থান থেকে খালি চোখে চাঁদ দৃশ্যমান হবে না।

জ্যোতির্বিদ্যা কেন্দ্রের বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘লিবিয়া থেকে শুরু করে পশ্চিম আফ্রিকার কিছু অংশ ছাড়া আরব ও মুসলিমবিশ্বের বেশিরভাগ দেশে টেলিস্কোপ দিয়ে বৃহস্পতিবার চাঁদ দেখা সম্ভব হবে না। তবে পশ্চিম আফ্রিকার কিছু অংশ থেকে চাঁদ দেখা খুবই কঠিন হবে। এর জন্য লাগবে একটি যথাযথ টেলিস্কোপ, পেশাদার পর্যবেক্ষক ও ব্যতিক্রমী আবহাওয়া। তবে এই সমস্ত কিছুর সম্মিলনের ঘটনা বিরল। তাই এমন পরিস্থিতিতে আরব বিশ্বের কোথাও টেলিস্কোপ ব্যবহার করেও অর্ধচন্দ্র দেখা যাবে বলে আশা করা যায় না।’

যেহেতু নতুন অর্ধচন্দ্র দেখে আরবি মাস গণনা শুরু করা হয়, তাই ঈদুল ফিতর এবার আগামী শনিবার (২২ এপ্রিল) ঘটবে বলে ধারণা করা হচ্ছে। তবে বৃহস্পতিবার থেকে কোথাও থেকে নতুন চাঁদ দেখতে পেলে জানানোর আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র।

যেসব দেশে জন্য শুধু খালি চোখে কিংবা টেলিস্কোপের সাহায্যে স্থানীয়ভাবে সঠিকভাবে চাঁদ দেখার প্রয়োজন হয়, তারা ৩০ দিন পূর্ণ করার জন্য রোজা রাখা চালিয়ে যাবেন বলে আশা করা হচ্ছে। তাই তাদের জন্য শনিবার ঈদুল ফিতর হবে।