সৌদি আরবে ঈদুল আজহা ৯ জুলাই

Looks like you've blocked notifications!
মধ্যপ্রাচ্যের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আগামী ৯ জুলাই সৌদি আরব, কাতার, আরব আমিরাত, বাহরাইনসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোয় ঈদুল আজহা উদযাপিত হবে। ছবি : সংগৃহীত

মধ্যপ্রাচ্যের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আগামী ৯ জুলাই সৌদি আরব, কাতার, আরব আমিরাত, বাহরাইনসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোয় ঈদুল আজহা উদযাপিত হবে। খবর খালিজ টাইমসের।

এর আগে, এশিয়ার কয়েকটি দেশ ও একটি স্বায়ত্বশাসিত অঞ্চল আগামী ১০ জুলাই ঈদুল আজহা পালন করবে বলে সরকারিভাবে ঘোষণা দিয়েছে। এসব দেশ হলো—মালয়েশিয়া, জাপান, ইন্দোনেশিয়া, ব্রুনাই এবং স্বায়ত্বশাসিত অঞ্চল হংকং।

জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি বলে এসব দেশে ১০ জুলাই কোরবানির ঈদ উদযাপন করা হবে। দেশগুলোর স্থানীয় সংবাদমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে, বাংলাদেশে জিলহজ মাসের চাঁদ দেখতে বৃহস্পতিবার সন্ধ্যায় সভায় বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। বৃহস্পতিবার ১৪৪৩ হিজরি সনের চাঁদ দেখা গেলে শুক্রবার (১ জুলাই) থেকে জিলহজ মাস গণনা শুরু হবে। এক্ষেত্রে বাংলাদেশে আগামী ১০ জুলাই ঈদুল আজহা উদযাপিত হতে পারে।

আর চাঁদ দেখা না গেলে শুক্রবার জিলকদ মাসের ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে আগামী শনিবার (২ জুলাই) থেকে জিলহজ মাস গণনা শুরু হবে, দেশে ঈদ উদযাপিত হবে ১১ জুলাই।