সৌদি জোটের বিমান হামলায় ইয়েমেনের টেলিযোগাযোগ স্টেশন ধ্বংস

Looks like you've blocked notifications!
ইয়েমেনে লড়াইরত সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী সানায় হুতিদের একটি টেলিযোগাযোগ সিস্টেম ধ্বংস করে দিয়েছে। ছবি : সংগৃহীত

ইয়েমেনে লড়াইরত সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী সানায় হুতিদের একটি টেলিযোগাযোগ সিস্টেম ধ্বংস করে দিয়েছে বলে সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের খবরে বলা হয়েছে।

ওই স্থাপনাটি ড্রোন নিয়ন্ত্রণে ব্যবহৃত হতো বলে সোমবার জানিয়েছে তারা। খবর রয়টার্সের।

হামলার আগে ইয়েমেনের টেলিযোগাযোগ মন্ত্রণালয় থেকে বেসামরিকদের সরে যেতে বলেছিল জোট বাহিনী। ওই স্থাপনাটি সানার উত্তরাংশে টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের পাশেই অবস্থিত। এই গ্রাউন্ড স্টেশনটি লক্ষ্য করেই হামলাটি চালানো হয় বলে সানার স্থানীয় বাসিন্দারা রয়টার্সকে জানিয়েছেন।

সোমবারই হুতিদের পরিচালিত টেলিভিশন আল মাসিরাহর প্রতিবেদনে বলা হয়, জোট বাহিনী টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে হামলা চালিয়ে টেলিইয়েমেন টেলিকম কোম্পানির ভবন ধ্বংস করেছে আর এতে আশপাশের ভবনগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে।

জোট বাহিনী বলেছে, ইরান সমর্থিত হুতিরা মন্ত্রণালয়গুলোর সদরদপ্তরকে ‘শত্রুতামূলক অভিযান চালাতে’ ব্যবহার করছে।

বৃহস্পতিবার সৌদি আরবের আভা আন্তর্জাতিক বিমানবন্দরে হামলা চালাতে যে স্থাপনাটি ব্যবহার করা হয়েছিল সেটিও ধ্বংস করা হবে বলে জানিয়েছে তারা। আভায় হুতিদের ওই ড্রোন হামলায় ১২ জন আহত হয়েছিল।

সাত বছর ধরে চলা লড়াইয়ে সৌদি আরবে ক্ষেপণাস্ত্র ছুড়ে ও ড্রোন পাঠিয়ে বহুবার হামলা চালিয়েছে হুতিরা। সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতেও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে তারা। ইয়েমেনে প্রাণঘাতী বিমান হামলা চালিয়ে এর জবাব দিয়ে আসছে সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী।

হুতিরা ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে ক্ষমতাচ্যুত করে রাজধানী সানা থেকে বের করে দেওয়ার পর ২০১৫ সালে ইয়েমেনের গৃহযুদ্ধে হস্তক্ষেপ করে সৌদি নেতৃত্বাধীন জোট।