সৌদি নেতৃত্বাধীন বাহিনীর হামলায় ইয়েমেনে ‘২৬০ হুতি বিদ্রোহী নিহত’

Looks like you've blocked notifications!
ইয়েমেন সরকারের একজন যোদ্ধা হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে হামলা চালাচ্ছেন। ছবিটি গত মার্চে মারিব এলাকা থেকে তোলা। ছবি : রয়টার্স

ইয়েমেনের মারিব শহরের নিকটবর্তী এলাকায় গত তিন দিনে সৌদি নেতৃত্বাধীন জোটের সামরিক বাহিনীর হামলায় ২৬০ জনের বেশি হুতি বিদ্রোহী নিহত হয়েছে। সৌদি নেতৃত্বাধীন জোট গতকাল রোববার এমন দাবি করেছে। সংবাদ সংস্থা এএফপির বরাত দিয়ে ফ্রান্স টোয়েন্টিফোরের প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

ইরানের মদদপুষ্ট হুতি বিদ্রোহীরা সাধারণত তাদের লোকজন নিহতের বিষয়ে কথা বলে না। আর, এএফপি নিহতের সংখ্যা যাচাই করতে পারেনি।

জোটের বরাত দিয়ে সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানায়, ‘গত ৭২ ঘণ্টার হামলায় মারিব থেকে ৫০ কিলোমিটার দূরের আল-জাওবা এলাকায় ও মারিবের উত্তরপশ্চিমাঞ্চলীয় আল-কাসসারা এলাকায় ৩৬টি যানবাহন ধ্বংস করা হয়েছে এবং ২৬৪ জনের বেশি বিদ্রোহীকে হত্যা করা হয়েছে।’

কয়েক সপ্তাহ ধরে ইয়েমেন সরকারের সর্বশেষ ঘাঁটি হিসেবে স্বীকৃত উত্তরাঞ্চলের তেলসমৃদ্ধ এলাকায় প্রায় প্রতিদিনই হামলা চালাচ্ছে সৌদি নেতৃত্বাধীন জোট। সেখানে কয়েকশ হুতি বিদ্রোহী নিহতের কথাও জানিয়েছে জোট।

মারিবের দখল নিতে গত ফেব্রুয়ারিতে লড়াই শুরু করে হুতি বাহিনী।

২০১৪ সালে ইয়েমেনের রাজধানীর দখল হুতিদের হাতে যাওয়ার পরই দেশটিতে গৃহযুদ্ধ শুরু হয়। এই সংঘাতে এ পর্যন্ত হাজার হাজার মানুষের প্রাণহানি ঘটেছে লাখ লাখ মানুষ ঘরবাড়ি ছাড়া হয়েছে। জাতিসংঘ ইয়েমেন সংকটকে বর্তমানে পৃথিবীর সবচেয়ে নাজুক মানবিক বিপর্যয়কর পরিস্থিতি হিসেবে আখ্যায়িত করেছে।